ম্যাচ উইনার বাড়ছে, লাল-সবুজের আনন্দ রথ চলছে

0

খেলাধুলা ডেস্ক/- বাংলাদেশের টি-টোয়েন্টি ক্রিকেট দলে নতুন হাওয়া বইতে শুরু করেছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে যা বেশ স্বস্তির। এক সময় ক্রিকেটের ছোট ফরম্যাটে বাংলাদেশের সংগ্রাম ছিল শুধু নিজের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য। ওডিআই ক্রিকেটে বাংলাদেশের পদচারণা, তাদের সবচেয়ে আরামদায়ক ফর্ম্যাট, বেশ আত্মবিশ্বাসী ছিল, কিন্তু টি-টোয়েন্টিতে, তারা ব্যাক গিয়ারে দৌড়াচ্ছিল। খেলা প্রায়ই মাথার উপর দিয়ে যেত। যুদ্ধ করার আগে চলে যান।

এভাবে একসময় ম্যাচ ধরাছোঁয়ার বাইরে চলে যায়। কয়েকটি সাফল্য দ্রুত পরাজয়ের স্তূপে ঢেকে যায়। তবে দীর্ঘ সময় কাটানোর পর তরুণদের হাত ধরেই এই ফরম্যাটে ধারাবাহিক হতে শুরু করে বাংলাদেশ জাতীয় দল। টি-টোয়েন্টিতে স্বপ্নের বছর কাটল বাংলাদেশ। নিউজিল্যান্ডের বিপক্ষে এখনো দুটি টি-টোয়েন্টি আছে। ওই দুই ম্যাচ ছাড়া এ বছর নয়টি ম্যাচ খেলেছে জাতীয় দল। আটটিতে জিতেছে। হেরেছে মাত্র একজন।

জাতীয় দলের ক্রিকেটারদের বদলে এশিয়ান গেমসে অংশ নেন তরুণ ক্রিকেটাররা। তিন ম্যাচের দুটিতে জয় ছিল। মোট ১২টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচের মধ্যে ১০টি জিতেছে। টি-টোয়েন্টি ক্রিকেটে এই অভাবনীয় সাফল্যের পেছনে প্রতিদিনই ম্যাচ উইনার বাড়ছে। নিয়মিত দায়িত্ব নিলে দলের জয় নিশ্চিত হয় না। একজন নিয়মিত ব্যক্তির পক্ষে উচ্চ স্তরে অভিনয় করা কঠিন। সেই দায়িত্ব এখন অন্য একজন নিচ্ছেন। তাতে কী ঘটছে, সাফল্য নির্ধারিত হয় ম্যাচ উইনার এবং বাকিদের পারফরম্যান্সের যোগফল দিয়ে।

ঘরের মাঠে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করে টি-টোয়েন্টিতে বছর শুরু করেছিল বাংলাদেশ। এই ফরম্যাটের বর্তমান চ্যাম্পিয়নদের উড়িয়ে দিয়েছে সাকিব আল হাসানের দল। তিন ম্যাচে তিন ক্রিকেটারই নায়ক। প্রথমটি নাজমুল হোসেন শান্ত (৩০ বলে ৫১)। পরের দুইজন হলেন যথাক্রমে মেহেদী হাসান মিরাজ (১৬ বলে ২০ ও ৪ উইকেট) এবং লিটন দাস (৫৭ বলে ৭৩)। সিরিজ সেরা হয়েছেন শান্ত (১৪৪ রান)।

আইসল্যান্ডের বিপক্ষে সিরিজে প্রত্যাশিত ফল পেলেও তিন ম্যাচের একটি সিরিজে হেরেছে বাংলাদেশ। জয়ের দুই ম্যাচে বাংলাদেশের নায়ক ছিলেন রনি তালুকদার (৩৮ বলে ৬৭) ও সাকিব আল হাসান (২৪ বলে ৩৮ ও ৫ উইকেট)। ২-০ ব্যবধানে জয়ে ম্যান অব দ্য সিরিজ হন তাসকিন আহমেদ (৮ উইকেট)।

সিলেটে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের সিরিজ ছিল টক অব দ্য টাউন। আফগানিস্তান র‌্যাঙ্কিং ও শক্তিমত্তায় বাংলাদেশের চেয়ে কিছুটা এগিয়ে থাকায় কে ফেভারিট তা নিয়ে চলছে নানা আলোচনা। কিন্তু মাঠের ক্রিকেটে সব হিসাব পাল্টে দিল সাকিবের দল। ২-০ ব্যবধানে সিরিজ জিতেছে বাংলাদেশ। এবার ম্যাচজয়ীদের তালিকায় নতুন নাম, তাওহীদ হৃদয় (৩২ বলে ৪৭)। সাকিবের 11 বলে অপরাজিত 18 রান এবং 15 রানে 2 উইকেট সিরিজ নির্ধারণী ম্যাচে। ৪ উইকেট ও ৩৭ রান নিয়ে সিরিজ সেরা হয়েছেন সাকিব।

এরপর এশিয়ান গেমসে ব্রোঞ্জ পদক জিতেছে বাংলাদেশ। ভারতের কাছে ম্যাচ হারলেও মালয়েশিয়া ও পাকিস্তানের বিপক্ষে জয় পেয়েছে। বাংলাদেশের সর্বশেষ টি-টোয়েন্টি জয় ছিল স্বাগতিক দলের বিপক্ষে নিউজিল্যান্ডে। টেস্ট, ওডিআইয়ের পর কিউইদের মাটিতে টি-টোয়েন্টিতেও জিতেছে বাংলাদেশ। ৫ উইকেটে সহজ জয়ের নায়ক শেখ মাহেদী হাসান। বল হাতে 14 রানে 2 উইকেট নেওয়ার পর মাহেদী 16 বলে 19 অপরাজিত রান করে দলকে জেতান।

আট ম্যাচে জয় পাওয়ায় ম্যাচ বিজয়ীর সংখ্যা হয়েছে সাতজন। শুধু সাকিব পেয়েছেন একাধিক। বাকিরা একবার করুন। এতে দলীয় ঐক্য, দায়িত্ব নেওয়ার ক্ষমতা, সাহসিকতার চিত্র ফুটে উঠেছে দারুণভাবে। দীর্ঘদিনের খেলোয়াড় শান্ত, লিটন, মিরাজের এগিয়ে আসা অবশ্যই বড় খবর। রনির মতো অভিজ্ঞদের পাশাপাশি মাহেদী ও তাওহীদের মতো তরুণরা বড় মঞ্চে মিলছে যা একটি বড় অর্জন। তাদের সম্মিলিত প্রচেষ্টার ফলে নির্ভীক পারফরম্যান্স হয়েছে যা ভক্তরা দীর্ঘদিন ধরে এই ফরম্যাটে দাবি করে আসছে।

তাদের পারফরম্যান্সে উজ্জ্বল ক্রিকেটাররা এখন তাদের মুখেও হাসি ফুটিয়েছে। নিউজিল্যান্ডের মাটিতে হারের জিরো দেখা গেল জয় হিসেবে। মাউন্ট মাঙ্গানুই যদি পরের দুটি ম্যাচ জিততে পারে তবে এটি একটি অনন্য অর্জন হবে। 2021 সালে 27 ম্যাচে বাংলাদেশ 11টি জয় পেয়েছে। জয়ের দিক থেকে এটি এখন পর্যন্ত সেরা অর্জন। এবার সেই অর্জনকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ রয়েছে। নতুন ম্যাচ উইনার কি এগিয়ে আসবে?

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.