ইরানের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে ইসরাইল

0

আন্তর্জাতিক ডেস্ক – ইসরায়েল তাদের হামলার জন্য ইরানের বিরুদ্ধে পাল্টা আঘাত করতে প্রস্তুত, এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রের সাহায্য ছাড়াই। তেল আবিব স্পষ্ট করেছে যে তেহরান তাদের কর্মের পরিণতি ভোগ করবে, এমনকি যদি ইসরাইল এখনই প্রতিক্রিয়া জানাতে না পারে। ইসরায়েলি নেতারা পরিকল্পনা করছেন কীভাবে এবং কখন প্রতিশোধ নেবেন।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর পরিকল্পনা
ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর কর্মকর্তারা এখনো সিদ্ধান্ত নিচ্ছেন কিভাবে ইরানের হামলার জবাব দিতে হবে। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এমনকি মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের সাথে প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করার জন্য কথা বলেছেন, কিন্তু মার্কিন প্রেসিডেন্ট তেল আবিবের ওপর কোনো হামলার অনুমোদন দেননি।

ইরানের হামলার জবাব
ইসরায়েলি মন্ত্রিসভার সদস্য বেনি গ্যান্টজ উল্লেখ করেছেন যে সময়টি এই হামলার জন্য ইরানের শাস্তির পরিমাণ নির্ধারণ করবে। ইরান যে ক্ষেপণাস্ত্র ও ড্রোন উৎক্ষেপণ করেছিল তার বেশিরভাগই ফ্রান্স, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জর্ডানের সহায়তায় ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী ধ্বংস করেছিল।

ইরানের আক্রমণ
রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন যে ইরান প্রায় 300 বিস্ফোরক ড্রোন, ক্রুজ এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, কিন্তু তাদের 99% ইজরায়েল এবং মিত্র বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা ধ্বংস হয়েছে। বিশ্লেষকরা মনে করেন ইসরায়েল ইরানের ক্ষেপণাস্ত্র ঘাঁটি লক্ষ্য করে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করে হামলা চালাতে পারে।

ইরানের সতর্কবার্তা
ইরানের সেনাপ্রধান, মেজর জেনারেল মোহাম্মদ বাঘেরি ইসরায়েলের সম্ভাব্য পাল্টা হামলার বিষয়ে সতর্ক করে দিয়ে বলেছেন যে ইসরায়েল আবার হুমকি দিলে ইরানের প্রতিক্রিয়া আরও বড় হবে। ইরানের সামরিক কর্মকর্তারাও সংঘর্ষকে আরও বাড়ানোর আহ্বান জানিয়েছেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.