বাংলাদেশে এত কোটিপতি কোথা থেকে আসে: নজরুল ইসলাম খান

0

ষ্টাফ রিপোর্টার/-  দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়া কোটিপতি প্রার্থীদের অর্থের উৎস ও উত্থানের কারণ জানতে চান বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। তিনি বলেন, এখন যে প্রার্থীরা ভোট দিচ্ছেন তাদের বেশির ভাগই কোটিপতি বলে পত্রিকায় খবর বেরিয়েছে। বাংলাদেশে এত কোটিপতি কোথা থেকে আসে?

বুধবার (২৮ ডিসেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচিতে নজরুল ইসলাম খান এ কথা বলেন। তার মতে, এই ‘রাতের সরকার’ তাদের মেয়াদ বাড়াতে চায় ‘যে কোনো উপায়ে’।

এবারের নির্বাচনে প্রার্থীদের মধ্যে ১৮ জন প্রার্থী হলফনামায় ১০০ কোটি টাকার বেশি সম্পদের কথা জানিয়েছেন। 27 শতাংশ প্রার্থীর সম্পদের মালিক রুপি মূল্যের। নির্বাচন কমিশনে প্রার্থীদের জমা দেওয়া হলফনামা বিশ্লেষণ করে এ তথ্য তুলে ধরেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি।

নজরুল বলেন, “আমরা 22টি পরিবারের বিরুদ্ধে মুক্তিযুদ্ধ করেছি… এবং আজ 2200 পরিবার তৈরি হয়েছে”। একটু আগে শুনেছেন ব্যাংক থেকে প্রায় ৮ লাখ কোটি টাকা লুট হয়েছে। এই টাকা কে লুট করেছে? সরকার জানে না, সরকার কি তাদের ধরতে পারবে না? কিন্তু ধরেন না। কারণ তারা সরকারি দলের লোক, আর সরকারি দলের সমর্থক।

নজরুলের ভাষায়, শাসকগোষ্ঠীর ‘লুটপাটের’ কারণে বাংলাদেশ দিন দিন গরিব হচ্ছে।

‘আসলে জিডিপিতে যা দেখানো হয়, তার একটা বড় হিসাব আছে। এখন একজন কোটিপতি এবং আপনি – যদি দুই জনের আয় যোগ করে দুই দ্বারা ভাগ করা হয়, তাহলে আপনিও 50 লাখ টাকার মালিক হয়ে যাবেন। এই সংখ্যাটি অকেজো। দেশের গরিব মানুষ যখন হাটে গিয়ে দেখে যে, গরীব মানুষ তাদের উপার্জিত টাকা দিয়ে কিছুই কিনতে পারছে না… তখন এই সংখ্যাটা তাদের কাছে কিছুই মানে না। এই সংখ্যাটি তাকে এড়াতে একটি কৌশল মাত্র।

নজরুল ইসলাম খান বলেন, সরকার ‘অবৈধ ক্ষমতার’ মেয়াদ বাড়িয়ে ‘একতরফা’ নির্বাচন করছে।

“নিসিরাতের সরকার, যে সরকার জনগণের ভোট চুরি করেছে, এই নির্বাচনের নামে তাদের মেয়াদ আরও পাঁচ বছর বাড়ানো হবে। আমরা জনগণের প্রতি আহ্বান জানিয়েছি ‘আমি একজন ডামি’ নামে নির্বাচন প্রতিহত করতে। এই নির্বাচনের।

৭ জানুয়ারি বর্জন করে জনমত গড়ে তুলতে গণসংযোগ শুরু করে বিএনপি। এ কর্মসূচিতে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার টানা তিন দিন সারাদেশে গণসংযোগ ও লিফলেট বিতরণ করছে দলটি।

এই আন্দোলনকে ‘শান্তিপূর্ণ’ আখ্যা দিয়ে নজরুল বলেন, আমরা অত্যন্ত শান্তিপূর্ণভাবে বয়কটের ডাক দিয়েছিলাম। আমরা শুধু বলেছিলাম, অনুগ্রহ করে ভোট দিতে যাবেন না। আপনার ভোট কিছুই পরিবর্তন হবে না.

দ্বাদশ ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনের উদাহরণ দিয়ে তিনি বলেন, আমরা এমন একটি দেশের জন্য লড়াই করেছি যেখানে আমরা যাকে নির্বাচিত করব, জনগণ যাকে নির্বাচিত করবে সে দেশ পরিচালনা করবে। কিন্তু 2014, 2018 সালে আমরা সেই সুযোগ থেকে বঞ্চিত হয়েছিলাম। আমাদের বঞ্চিত করার আরেকটি অপচেষ্টা চলছে।

জনগণের উদ্দেশে নজরুল বলেন, ডাকাতি ঠেকাতে না পারলে অন্তত ডাকাতদের সঙ্গে মেলামেশা করো না, ডাকাতিতে সহযোগিতা করো না। এটা আপনাদের কাছে আমাদের অনুরোধ।

জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপির ডক্টরস অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ড্যাব) উদ্যোগে ‘ডামি নির্বাচন বর্জন, অসহযোগ আন্দোলন’-এর সমর্থনে মানববন্ধন করেছে চিকিৎসকরা।

ড্যাবের সভাপতি প্রফেসর হারুন আল রশিদের সভাপতিত্বে ও কোষাধ্যক্ষ ড্যাবের মহাসচিব অধ্যাপক আবদুস সালাম, কেন্দ্রীয় নেতা রফিকুল কবির লাবু, ওবায়দুল কবির খান, শহীদ হাসান, মোস্তাক রহিম স্বপন, সিরাজুল ইসলাম, পারভেজ রেজা কানন, আমতাবের দবির উদ্দিন তুষার প্রমুখ। জহিরুল ইসলাম শাকিলের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন ড. পরে চিকিৎসকদের সঙ্গে নজরুল ইসলাম খান পথচারীদের মধ্যে বর্জনের লিফলেট বিতরণ করেন।

এছাড়া বিকেলে মহিলা দলের নেতাদের নিয়ে লিফলেট বিতরণ করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান। এ সময় বিএনপির তাহসিনা রুশদির লুনা, শিরিন সুলতানা, রেহানা আক্তার রানু, নিলুফার চৌধুরী মনি, সৈয়দ আসিফা আশরাফী পাপিয়া, নেওয়াজ হালিমা আরলীসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

বিএনপির নির্বাহী কমিটির সদস্য অপর্ণা রায়, যুব ফোরামের সভাপতি সাইদুর রহমানের নেতৃত্বে নেতা-কর্মীরা তোপখানা রোড ও পল্টন মোড়ে লিফলেট বিতরণ করেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.