‘বাংলাদেশে গণতান্ত্রিক শক্তির বিজয় একদিন না একদিন নিশ্চিত হবে’

0

ষ্টাফ রিপোর্টার/- বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক বলেছেন, বাংলাদেশে গণতান্ত্রিক শক্তির বিজয় একদিন না একদিন নিশ্চিত হবে। সেদিন বাংলাদেশের গরিব মানুষ গণতন্ত্রের পক্ষে কথা বলতে পারবে। মুক্তিযুদ্ধের পক্ষের কথা বলতে পারেন।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) খালেদা জিয়াসহ সব রাজবন্দির নিঃশর্ত মুক্তির দাবিতে আয়োজিত প্রতিবাদ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জাতীয় প্রেসক্লাবের সামনে এই প্রতিবাদ সভার আয়োজন করে বাংলাদেশ নাগরিক অধিকার আন্দোলন।

প্রতিবাদ সভায় জয়নুল আবদিন ফারুক আরও বলেন, আজ এমন একটি দিন, ১৯৭৫ সালের এই দিনে বাংলাদেশের গণতন্ত্রকে গলা টিপে হত্যা করা হয়েছিল। সমস্ত সংবাদপত্র বন্ধ করে দেওয়া হয়েছিল এবং সমস্ত সরকারী এবং বেসরকারী লোকদের একটি দলে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। ১১ মিনিটে জাতীয় সংসদে সংবিধান সংশোধন করে বাকশাল প্রতিষ্ঠিত হয়। আমরা আজ এই কালো দিবসে দাঁড়িয়ে আবারও স্মরণ করিয়ে দিচ্ছি যে, আপনি (সরকার) ৭ জানুয়ারি যে প্রহসনমূলক নির্বাচন করেছিলেন, তাতে দেশের জনগণ অংশগ্রহণ করেনি, কিন্তু প্রত্যাখ্যান করেছিল।

৭ জানুয়ারির নির্বাচন ৭৫ বছর আগের কথা মনে করিয়ে দেয় উল্লেখ করে তিনি আরও বলেন, বাংলার আকাশে আবার কালো ছায়া দেখতে পাচ্ছি। আমরা মনে করি, বাংলায় আবার একদলীয় শাসনব্যবস্থা প্রতিষ্ঠার আভাস পাওয়া যাচ্ছে। তাই আজ রাজপথে দাঁড়িয়ে সরকারকে আরও একবার মনে করিয়ে দিতে চাই, আপনারা ব্যাংক বানিয়ে নিজ হাতে জবাই করে আওয়ামী লীগের রাজনীতিতে চলে গেছেন। যারা গণতান্ত্রিক আন্দোলনকে সমর্থন করে তাদের পথ রুদ্ধ করার ষড়যন্ত্রের আভাস আমরা পেয়েছি।

সরকার বিএনপির নেতা-কর্মীদের কারাগারে পাঠিয়েছে অভিযোগ করে এই নেতা আরও বলেন, খালেদা জিয়া অসুস্থ, আপনারা (সরকার) তাকে মুক্তি দিচ্ছেন না। রাতের আঁধারে মির্জা ফখরুল, মির্জা আব্বাস, আমির খসরু মাহমুদ চৌধুরী, বিএনপির ভাইস চেয়ারম্যান, উপদেষ্টা, নির্বাহী কমিটির সদস্যদের গ্রেফতার করেছেন।

তিনি বলেন, ঘুমিয়ে থাকা নির্বাচন কমিশন জেগে উঠে বলছে ২৮ শতাংশ ভোট পড়েছে। আমি প্রধান নির্বাচন কমিশনারের কাছে জানতে চাই কিভাবে ৪২ শতাংশ মানুষ এক ঘণ্টা পর নির্বাচনে অংশগ্রহণ করে। বাংলার মাটিতে একদিন না একদিন আপনাকে (প্রধান নির্বাচন কমিশনার) এর জবাব দিতে হবে। বিএনপিকে ধ্বংস করার অপচেষ্টা থেকে বিরত থাকতে হবে।

তিনি আরও বলেন, টিআইবি গতকাল বলেছে, দেশের ৬৭ শতাংশ সংসদ সদস্য কোটিপতির ঊর্ধ্বে। এই টাকা কোথা থেকে আসে? যে ডিম ছিল ৩ টাকা, এখন তা ১২ টাকা। যে মোটা চাল ছিল ৪৪ টাকা, এখন তা ৬৫ টাকা। এসব সিন্ডিকেট করে টাকার পাহাড় গড়েছে।

বাংলাদেশ নাগরিক অধিকার আন্দোলনের আহ্বায়ক এম জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে ও সদস্য সচিব ইঞ্জিনিয়ার মোফাজ্জল হোসেন হৃদয়ের সঞ্চালনায় অনুষ্ঠানে বিএনপির তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক রিয়াজ উদ্দিন নসু, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমতুল্লাহ, জাতীয়তাবাদী কৃষক দলের সহসভাপতি এ এম খলিলুর রহমান প্রমুখ। তাঁতী দলের যুগ্ম আহ্বায়ক ভিপি ইব্রাহিম মো. কাজী মনিরুজ্জামান মনির, জাতীয়তাবাদী কৃষকদলের যুগ্ম সাধারণ সম্পাদক শাহ আবদুল্লাহ আল বাকী প্রমুখ।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.