মুক্তিযুদ্ধের লক্ষ্য অর্জনে তারুণ্যের গুরুত্ব: হাফিজ

0

ষ্টাফ রিপোর্টার – বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ মনে করেন, মুক্তিযুদ্ধ ছাত্র-যুব দলসহ সাধারণ মানুষের দ্বারা হয়েছিল। তিনি মনে করেন যে বর্তমান সরকার সবকিছুর কৃতিত্ব নিতে চাইছে, যখন বাস্তবে, স্বাধীনতা অর্জনে তরুণরাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। হাফিজ দেশের তরুণদের মুক্তিযুদ্ধের লক্ষ্য অর্জনে এগিয়ে আসার আহ্বান জানান।

অনুষ্ঠানের বিবরণ
শনিবার রাজধানীতে জিয়াউর রহমান ফাউন্ডেশন (জেডআরএফ) আয়োজিত মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে হাফিজ এসব কথা বলেন। অনুষ্ঠানে ZRF-এর নির্বাহী পরিচালক অধ্যাপক ড. ফরহাদ হালিম ডোনার, স্বাধীনতা দিবস উদযাপন কমিটির সদস্য সচিব ড. পারভেজ রেজা কাকন এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গসহ বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

গুরুত্বপূর্ণ দিক
হাফিজ তার বক্তৃতায় মুক্তিযুদ্ধে ত্যাগ স্বীকারের ওপর গুরুত্বারোপ করেন। তিনি মুক্তিযুদ্ধকে ঘিরে ইতিহাসের বিকৃতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং আওয়ামী লীগ যে বাংলাদেশের স্বাধীনতাকে প্রাথমিকভাবে সমর্থন করেনি তা তুলে ধরেন। মেজর জিয়াউর রহমানই নির্যাতিত মানুষের পক্ষে দাঁড়িয়েছিলেন এবং স্বাধীনতার লড়াইয়ে নেতৃত্ব দিয়েছিলেন।

হাফিজ বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের ছাত্র, যুবক ও বয়স্ক ব্যক্তিদের ভূমিকারও প্রশংসা করেন যারা মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছিলেন। তিনি উল্লেখ করেন, স্বাধীনতার লড়াইয়ে অনেক ছাত্র জীবন দিয়েছে। হাফিজ বাকস্বাধীনতার অভাব এবং নিরাপত্তার উদ্বেগ উল্লেখ করে দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে তার হতাশা প্রকাশ করেছেন।

উপসংহার
অনুষ্ঠানে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জীবন ও কর্মের পাশাপাশি জেডআরএফের বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরে একটি ভিডিও ডকুমেন্টারিও দেখানো হয়। হাফিজের কথাগুলো দেশের তরুণদের জন্য একটি অনুস্মারক হিসেবে কাজ করে যারা স্বাধীনতার জন্য লড়াই করেছেন তাদের আত্মত্যাগকে সম্মান জানাতে এবং মুক্তিযুদ্ধের লক্ষ্য অর্জনে কাজ চালিয়ে যেতে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.