‘প্রতিবন্ধীদের জন্য সব প্রতিষ্ঠানকে সহজলভ্য করতে হবে’

0

ষ্টাফ রিপোর্টার/- প্রতিবন্ধীরা যাতে সহজে সব প্রতিষ্ঠানে প্রবেশ করতে পারে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা করতে হবে বলে জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী ডা. সমস্ত স্থাপনা প্রতিবন্ধীদের অ্যাক্সেসযোগ্য হতে হবে।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) রাজধানীর মিরপুরে সুবর্ণ ভবনে নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট ও জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন পরিদর্শনে গিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল, স্বাস্থ্যসেবা কেন্দ্র, ধর্মীয় প্রতিষ্ঠান, সাংস্কৃতিক ও বিনোদন কেন্দ্র, অফিস-আদালত, বাস স্টপ, ট্রেন স্টেশন, মার্কেট, স্টেডিয়ামসহ সব প্রতিষ্ঠানে প্রতিবন্ধীদের প্রবেশযোগ্য করতে হবে। এ জন্য প্রয়োজনীয় র‌্যাম্প, চিহ্ন, দরজা, লিফট ও টয়লেটের ব্যবস্থা করতে হবে।

সমাজকল্যাণ মন্ত্রী সকল স্থানে প্রতিবন্ধীদের প্রবেশের সুবিধার্থে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানান।

মন্ত্রী দেশে পরিচালিত বিশেষ বিদ্যালয়ের পাঠ্যক্রম জাতীয় পাঠ্যক্রমের সাথে সারিবদ্ধ করার নির্দেশ দেন।

ক্রীড়া ক্ষেত্রে বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের দক্ষতা উল্লেখ করে ড. দীপু মনি বলেন, এ বছর থেকে সারাদেশে জেলা, বিভাগীয় ও জাতীয় পর্যায়ে প্রতিবন্ধীদের ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হবে।

মন্ত্রী এনডিডি অক্ষমতা শনাক্ত করার জন্য চিকিৎসা পেশাজীবীদের সম্পৃক্ত আধুনিক স্ক্রিনিং টুলস তৈরির পাইলটিং নির্দেশ দেন। তিনি বলেন, দেশের প্রতিটি উপজেলায় ধাপে ধাপে মোবাইল থেরাপি ভ্যানসহ প্রতিবন্ধী সেবা ও সহায়তা কেন্দ্র চালু করা হবে।

সমাজকল্যাণ মন্ত্রী প্রতিবন্ধীদের কর্মসংস্থান সৃষ্টির জন্য বৃত্তিমূলক প্রশিক্ষণ বাড়ানোর ওপরও জোর দেন। তিনি প্রতিবন্ধীবান্ধব রাষ্ট্র গঠনে সবাইকে কাজ করার আহ্বান জানান।

মতবিনিময় অনুষ্ঠানে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. খায়রুল আলম সেখ, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. রুহুল আমিন খান, নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক মো. শাহ আলমসহ উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.