সার্জারিতে এআই এর ব্যবহার: অপারেশনাল ঝুঁকি হ্রাস

0

তথ্য প্রযুক্তি ডেস্ক – AI, বা কৃত্রিম বুদ্ধিমত্তা, এমন একটি প্রযুক্তি যা ওষুধের ঝুঁকি কমাতে ব্যবহার করা হচ্ছে, বিশেষ করে অস্ত্রোপচারের সময়। এই উদ্যোগটি বর্তমানে জার্মানিতে পরীক্ষা করা হচ্ছে৷

জার্মানিতে একটি জীবন রক্ষাকারী যুদ্ধ
জার্মানির সারব্রুকেন-এর একটি হাসপাতালে, গ্রেগর স্ট্যাভ্রু নামে একজন সার্জন একটি চ্যালেঞ্জিং অপারেশনের প্রস্তুতি নিচ্ছেন। একজন মহিলার লালা গ্রন্থি থেকে মুষ্টির আকারের টিউমার অপসারণে তাকে সহায়তা করার জন্য তিনি ডেটা গগলস এবং একটি নতুন উদ্ভাবিত এআই সিস্টেম ব্যবহার করছেন। স্ট্যাভ্রু ব্যাখ্যা করেন যে অপারেশনের সময় হেপাটিক ধমনী কাটা রোগীর জন্য বিপর্যয়কর হতে পারে, যার ফলে মারাত্মক রক্তপাত হতে পারে।

সার্জারিতে এআই এর ভূমিকা
এআই প্রযুক্তি সার্জনদের সমস্ত কোণ থেকে টিউমারের 3D ছবি দেখার অনুমতি দিয়ে অস্ত্রোপচারের সময় নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর প্রদান করে। এটি সুনির্দিষ্ট ছুরি অপারেশনের জন্য প্রস্তুত করতে এবং ভুল এড়াতে সংবেদনশীল এলাকা চিহ্নিত করতে সাহায্য করে।

মেডিসিনে এআই এর উদ্ভাবন
এআই প্রযুক্তি ওষুধের ক্ষেত্রে তুলনামূলকভাবে নতুন। হামরাজ জাভেরি নামে একজন তরুণ প্রোগ্রামার অপারেটিং রুমে শেখার সফ্টওয়্যার ব্যবহার করার ধারণাটি প্রস্তাব করেছিলেন। জার্মান এআই রিসার্চ সেন্টারের গবেষক জাভেরি বিশ্বাস করেন যে রোগীর যত্নকে এগিয়ে নিতে প্রযুক্তি এবং ওষুধের মধ্যে আরও একীকরণ হওয়া উচিত।

সার্জারিতে AI এর ভবিষ্যত
যেহেতু AI প্রযুক্তি বিকশিত হচ্ছে, এটি হার্ট অপারেশনের মতো আরও জটিল অস্ত্রোপচারে ব্যবহার করা হবে বলে আশা করা হচ্ছে। গ্রেগর স্ট্যাভ্রুর মতো সার্জনরা রোগীর ফলাফল উন্নত করতে এবং অপারেশনাল ঝুঁকি কমাতে এই অগ্রগতিগুলি গ্রহণ করছেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.