প্রকৃতির নিয়ম অনুসারে উত্তর গোলার্ধে এই দিনে ‘শীতকালীন অয়নকাল’ ঘটবে

0

তথ্য প্রযুক্তি ডেস্ক/- আগামীকাল, ২২ ডিসেম্বর, শুক্রবার বাংলাদেশ, ভারতসহ উত্তর গোলার্ধের মানুষের জন্য বছরের সবচেয়ে ছোট দিন এবং দীর্ঘতম রাত হতে চলেছে। জ্যোতির্বিজ্ঞান অনুসারে, প্রকৃতির নিয়ম অনুসারে উত্তর গোলার্ধে এই দিনে ‘শীতকালীন অয়নকাল’ ঘটবে।

ভারতীয় সংবাদমাধ্যম এবিপি লাইভের এক প্রতিবেদনে বলা হয়েছে, আজ বিশ্বের কোনো কোনো স্থানে শীতকাল চলছে। কারণ এটি 21 থেকে 22 ডিসেম্বরের মধ্যে যেকোনো দিন হতে পারে। বিরল ক্ষেত্রে, এটি 23 ডিসেম্বর হতে পারে।

গুগলের তথ্য অনুযায়ী, বাংলাদেশে শীতকাল হবে আগামীকাল শুক্রবার, ২২ ডিসেম্বর সকাল ৯টা ২৭ মিনিটে।

অয়নকাল মানে উত্তর গোলার্ধে বছরের সবচেয়ে ছোট দিন এবং দীর্ঘতম রাত এবং দক্ষিণ গোলার্ধে বছরের দীর্ঘতম দিন এবং সবচেয়ে ছোট রাত। সেই হিসাবে, উত্তর গোলার্ধের একটি দেশ বাংলাদেশে 22 ডিসেম্বর বছরের সবচেয়ে ছোট দিন এবং দীর্ঘতম রাত হতে চলেছে।

অয়নায়ন বছরে দুবার হয়। একবার উত্তর গোলার্ধে এবং একবার দক্ষিণ গোলার্ধে। উত্তর গোলার্ধে ডিসেম্বরে (সাধারণত 21 বা 22 ডিসেম্বর) এবং দক্ষিণ গোলার্ধে জুন (সাধারণত 20 বা 21 জুন) ঘটে। যদিও শীতকালীন অয়নকাল শুধুমাত্র একটি মুহূর্ত স্থায়ী হয়, শব্দটি সেই দিনটিকেও বোঝায় যেদিন এটি ঘটে।

সৌরজগতের নিয়ম অনুযায়ী, ডিসেম্বর মাস থেকে পৃথিবীর দক্ষিণ গোলার্ধ সূর্যের দিকে হেলে যায়, উত্তর গোলার্ধ অনেক দূরে চলে যায়। এই সময়ে, সূর্যের আলো উত্তরে দুর্বলভাবে পড়ে, তাই সেখানে শীতকাল এবং দক্ষিণে গ্রীষ্মকাল।

জ্যোতির্বিজ্ঞান অনুসারে, এই দিনে সূর্য মকর রাশিতে উল্লম্ব থাকবে কারণ পৃথিবী সূর্যের চারদিকে ঘোরে। এই কারণে, উত্তর গোলার্ধে সবচেয়ে ছোট দিন এবং দীর্ঘতম রাত হবে।

পৃথিবী সূর্যের চারদিকে ঘোরার সাথে সাথে এর কাত পরিবর্তিত হয়, কখনও সূর্যের দিকে ঝুঁকে পড়ে এবং কখনও কখনও এটি থেকে দূরে থাকে। প্রাকৃতিক নিয়ম অনুসারে, উত্তর গোলার্ধটি 21 বা 22 ডিসেম্বর সূর্য থেকে সবচেয়ে বেশি কাত হয়ে থাকে, যা এটিকে সূর্যালোকের হালকা বিচ্ছুরণ দেয়। ফলস্বরূপ, দিনটি খুব তাড়াতাড়ি শেষ হবে এবং এই দিনে উত্তর গোলার্ধে রাত দীর্ঘ হবে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.