এক মাসে বন্ধ হয়েছে ৭১ লাখ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট

0

তথ্য প্রযুক্তি ডেস্ক/- হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। যাইহোক, মেটা-মালিকানাধীন প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ গত বছরের নভেম্বরে শুধুমাত্র ভারতে 71 লাখের বেশি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে। নতুন প্রযুক্তি আইন 2021 অনুযায়ী, এই ব্যবহারকারীদের অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে।

গত বছরে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে লাখ লাখ টাকার আর্থিক প্রতারণার তথ্য বারবার খবরের শিরোনামে উঠে এসেছে। কখনও এই মেসেজিং অ্যাপটি অজানা নম্বর থেকে ভয়েস কল করে ব্যক্তিগত তথ্য চেয়েছে আবার কখনও লিঙ্ক পাঠিয়ে ডিভাইসে ম্যালওয়্যার লোড করা হয়েছে। মেটা-মালিকানাধীন অ্যাপটি এই ধরনের জালিয়াতি বন্ধ করতে বদ্ধপরিকর। এমনকি দেশের কেন্দ্রীয় সরকারও এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে। এর আগেও অনেক অ্যাকাউন্ট ব্যান করা হয়েছে। যে অ্যাকাউন্টগুলি থেকে নম্বরগুলি ফাঁকি দেওয়া হয়েছে তা চিহ্নিত করে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

গত সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের নভেম্বরে হোয়াটসঅ্যাপ রেকর্ড সংখ্যক অ্যাকাউন্ট বন্ধ করেছে। কোনো ব্যবহারকারীর কাছ থেকে রিপোর্ট পাওয়ার আগে 1950,000টিরও বেশি অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে। ওই মাসে ৮ লাখ ৮৪১ জন ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সংরক্ষণ ও প্রতারণার হাত থেকে রক্ষা করতে এই উদ্যোগ নেওয়া হয়।

সূত্র: ইন্ডিয়া টুডে

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.