ন্যাটো প্রথম কোয়ান্টাম কৌশল প্রকাশ করেছে

0

কামাল হোসেন/- কোয়ান্টাম প্রযুক্তি উদ্ভাবনের জগতে বিপ্লব ঘটানোর কাছাকাছি আসছে এবং আধুনিক যুদ্ধ সহ নিরাপত্তার জন্য গেম-চেঞ্জার হতে পারে। জোট যে “কোয়ান্টাম-প্রস্তুত” তা নিশ্চিত করা ন্যাটোর প্রথম কোয়ান্টাম কৌশলের লক্ষ্য যা 28 নভেম্বর ন্যাটো পররাষ্ট্রমন্ত্রীদের দ্বারা অনুমোদিত হয়েছিল৷ বুধবার (17 জানুয়ারী 2024), ন্যাটো কৌশলটির একটি সারসংক্ষেপ প্রকাশ করে।

সেন্সিং, ইমেজিং, সুনির্দিষ্ট পজিশনিং, নেভিগেশন এবং টাইমিং, সাবমেরিন সনাক্তকরণের উন্নতি এবং কোয়ান্টাম প্রতিরোধী ক্রিপ্টোগ্রাফি ব্যবহার করে ডেটা যোগাযোগ আপগ্রেড এবং সুরক্ষিত করার মতো ক্ষেত্রগুলিতে কীভাবে কোয়ান্টাম প্রয়োগ করা যেতে পারে তার রূপরেখা দেয়।

এর মধ্যে অনেক প্রযুক্তি ইতিমধ্যেই বেসরকারি খাতে ব্যবহৃত হয়েছে এবং কৌশলগত প্রতিযোগিতার বিষয় হয়ে উঠেছে। ন্যাটোর কোয়ান্টাম কৌশল একটি ট্রান্সআটলান্টিক কোয়ান্টাম প্রযুক্তি বাস্তুতন্ত্রের বিকাশের জন্য শিল্পের সাথে ন্যাটোর সহযোগিতাকে উৎসাহিত এবং গাইড করতে সাহায্য করে, যখন কোয়ান্টাম প্রযুক্তির দূষিত ব্যবহারের বিরুদ্ধে ন্যাটোকে নিজেকে রক্ষা করার জন্য প্রস্তুত করে।

কোয়ান্টাম হল প্রযুক্তিগত ক্ষেত্রগুলির মধ্যে একটি যা ন্যাটো মিত্ররা প্রতিরক্ষা এবং নিরাপত্তার জন্য তাদের প্রভাবের কারণে অগ্রাধিকার দিয়েছে। এর মধ্যে রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা, ডেটা এবং কম্পিউটিং, স্বায়ত্তশাসন, জৈবপ্রযুক্তি এবং মানুষের উন্নতি, হাইপারসনিক প্রযুক্তি, শক্তি এবং প্রপালশন, অভিনব উপকরণ, পরবর্তী প্রজন্মের যোগাযোগ নেটওয়ার্ক এবং স্থান।

কোয়ান্টাম প্রযুক্তি ইতিমধ্যে ন্যাটোর উদ্ভাবন প্রচেষ্টার অংশ। উত্তর আটলান্টিকের (DIANA) প্রোগ্রামের জন্য ন্যাটোর ডিফেন্স ইনোভেশন অ্যাক্সিলারেটরে যোগদানের জন্য নির্বাচিত 44টি কোম্পানির মধ্যে ছয়টি কোয়ান্টামে বিশেষায়িত। তাদের উদ্ভাবনগুলি পরবর্তী প্রজন্মের ক্রিপ্টোগ্রাফির ক্ষেত্রে অগ্রগতিতে সাহায্য করবে, স্যাটেলাইট সংযোগ উন্নত করতে উচ্চ-গতির লেজারগুলি বিকাশ করবে এবং সমুদ্রের তলদেশে চ্যালেঞ্জিং পরিবেশে কোয়ান্টাম-বর্ধিত 3-ডি ইমেজিং সেন্সর স্থাপন করবে বলে আশা করা হচ্ছে। DIANA এর ভবিষ্যত চ্যালেঞ্জ প্রোগ্রামের সমাধানের একটি মূল অংশ গঠন করে কোয়ান্টাম প্রযুক্তিরও প্রত্যাশা করে।

তার নতুন কৌশলের উপর ভিত্তি করে, ন্যাটো এখন উদ্ভাবন ইকোসিস্টেম জুড়ে সরকার, শিল্প এবং একাডেমিয়ার সাথে জড়িত থাকার জন্য একটি ট্রান্সআটলান্টিক কোয়ান্টাম সম্প্রদায় প্রতিষ্ঠার জন্য কাজ শুরু করবে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.