মার্কিন নাগরিকদের তুলনায় বাংলাদেশিরা বেশি খাবার নষ্ট করে

বিশ্বব্যাপী খাদ্য বর্জ্য সংকট

0

আন্তর্জাতিক ডেস্ক – আপনি কি জানেন যে সারা বিশ্বে 80 কোটিরও বেশি মানুষ প্রতিদিন ক্ষুধার্ত হয়? এটি একটি মর্মান্তিক পরিসংখ্যান, বিশেষ করে যখন আপনি বিবেচনা করেন যে আমাদের গ্রহে প্রতি বছর কমপক্ষে 105 মিলিয়ন টন খাদ্য নষ্ট হয়। সম্প্রতি প্রকাশিত জাতিসংঘের খাদ্য বর্জ্য সূচক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

2024 খাদ্য বর্জ্য সূচক রিপোর্ট
জাতিসংঘের পরিবেশ বিভাগ 2024 সালের খাদ্য বর্জ্য সূচক প্রকাশ করেছে, যা প্রকাশ করেছে যে বিশ্বে উত্পাদিত সমস্ত খাদ্যের এক-পঞ্চমাংশ নষ্ট হয়ে যায়। প্রকৃতপক্ষে, প্রতিবেদনে দেখা গেছে যে বাংলাদেশিরা বছরে গড়ে ৮২ কেজি খাদ্য অপচয় করে, যা খাদ্য অপচয়ের ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীনের মতো দেশকে ছাড়িয়ে যায়। গড়ে, মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যক্তিরা 73 কেজি খাবার অপচয় করে, যখন রাশিয়ায় তারা 33 কেজি এবং চীনে 76 কেজি খাবার অপচয় করে।

খাদ্য বর্জ্য প্রভাব
শুধুমাত্র 2022 সালে, বিশ্বব্যাপী 105 মিলিয়ন টন খাদ্য অপচয় হয়েছে, যা উপলব্ধ খাদ্য সরবরাহের 19 শতাংশ। এটি প্রতি বছর খাদ্যের জন্য 1 ট্রিলিয়ন ডলার বা প্রায় 84 লাখ কোটি টাকা অপচয়ের সমান। এটি শুধুমাত্র বিশ্বব্যাপী ক্ষুধা সংকটে অবদান রাখে না বরং অর্থনীতি, জলবায়ু পরিবর্তন, জীববৈচিত্র্যের ক্ষতি এবং দূষণকেও প্রভাবিত করে।

মাথাপিছু খাদ্য অপচয়
প্রতিবেদনে আরও প্রকাশ করা হয়েছে যে প্রতি বছর গড়ে 97 কেজি খাবার নষ্ট হয়, যা ক্ষুধার্তদের জন্য দিনে 1.3 খাবার সরবরাহ করতে ব্যবহার করা যেতে পারে। খাদ্যের অপচয় শুধু ধনী দেশগুলোর মধ্যেই সীমাবদ্ধ নয়, মধ্যবিত্ত ও দরিদ্র দেশগুলোতেও এর প্রচলন রয়েছে। মজার বিষয় হল, গ্রামাঞ্চলে খাদ্যের অপচয় কম, কারণ অবশিষ্ট খাবার প্রায়ই পশু ও পাখিদের খাওয়ানো হয়।

পরিবারের খাদ্য বর্জ্য
বেশিরভাগ খাদ্য অপচয় হয় পরিবারে, বার্ষিক 63.1 মিলিয়ন টন খাদ্য রান্নাঘরে নষ্ট হয়, যা মোট খাদ্য অপচয়ের প্রায় 60 শতাংশ। খাদ্য পরিষেবা এবং খুচরা খাত যথাক্রমে 29 কোটি এবং 13 কোটি 10 লাখ টন খাদ্য অপচয়ে অবদান রাখে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.