বাজার অস্থিতিশীল করতে বিএনপির চক্রান্ত

আওয়ামী লীগের অভিযোগ

0

ষ্টাফ রিপোর্টার – বিএনপি ভারতীয় পণ্য বর্জন করে দেশের বাজার ব্যবস্থা বিপর্যস্ত করার গভীর ষড়যন্ত্রে লিপ্ত বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তবে জনগণ তাদের ডাকে সমর্থন দেবে না বলে তিনি বিশ্বাস করেন।

বিএনপির ষড়যন্ত্রের অভিযোগ
সংবাদ সম্মেলনে কাদের বলেন, বিএনপি তাদের পণ্য বর্জন করে ভারতের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার চেষ্টা করছে তাদের দুর্বলতার পরিচয়। তিনি বিশ্বাস করেন যে এই বয়কট দুই দেশের সম্পর্কের উপর প্রভাব ফেলবে না, কারণ বাংলাদেশের মানুষ তাদের দৈনন্দিন প্রয়োজনে ভারতীয় পণ্যের উপর অনেক বেশি নির্ভর করে।

বিএনপির বিভ্রান্তিকর রাজনীতি
কাদের তাদের বিশৃঙ্খল ও বিভ্রান্তিকর রাজনীতির জন্য বিএনপির সমালোচনা করেছেন, গণতন্ত্র রক্ষার জন্য বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী দেশগুলির সাহায্য চাওয়া একজন সিনিয়র নেতার মধ্যে দ্বন্দ্বের দিকে ইঙ্গিত করেছেন, অন্যদিকে একজন জুনিয়র নেতা ভারতীয় পণ্য বয়কট করার আহ্বান জানিয়েছেন। তিনি বিএনপির উদ্দেশ্য ও দিকনির্দেশনা নিয়ে বিভ্রান্তি প্রকাশ করেন।

ভারতের সাথে ইতিবাচক সম্পর্ক
প্রতিবেশী দেশ থেকে বাংলাদেশ যে সুবিধা পেয়েছে তা উল্লেখ করে কাদের ভারতের সঙ্গে ইতিবাচক সম্পর্ক বজায় রাখার গুরুত্ব তুলে ধরেন। তিনি সংঘাতের পরিবর্তে কূটনীতির মাধ্যমে যেকোনো অমীমাংসিত সমস্যা সমাধানের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

ভারতবিরোধী সেন্টিমেন্ট
কাদের রাজনীতিতে ভারত বিরোধী মনোভাব ব্যবহারের সমালোচনা করে বলেন যে ভারতীয় পণ্য বয়কটের আহ্বান পাকিস্তান আমল থেকে প্রচলিত সাম্প্রদায়িক রাজনীতির ধারাবাহিকতা।

দমনের অভিযোগ
বিএনপি নেতাদের দমন-পীড়নের অভিযোগ অস্বীকার করে কাদের বলেন, তাদের অনেকেই জামিনে কারাগার থেকে মুক্তি পেয়েছেন। নেতাদের স্বাধীনতা দেওয়া হলে চলমান দমন-পীড়নের দাবির বৈধতা নিয়ে তিনি প্রশ্ন তোলেন।

ভুটান থেকে বিদ্যুৎ আমদানি
ভুটানের রাজার আসন্ন বাংলাদেশ সফর এবং দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের কথা উল্লেখ করে কাদের ভারতের মাটিতে ভুটান থেকে বিদ্যুৎ আমদানিতে রাজি হওয়ার বিষয়ে সন্দেহ প্রকাশ করেন।

উপসংহার
সামগ্রিকভাবে, বাংলাদেশের স্বার্থে প্রতিবেশী দেশ বিশেষ করে ভারতের সঙ্গে ইতিবাচক সম্পর্ক বজায় রাখার ওপর গুরুত্বারোপ করেন কাদের। তিনি যেকোনো সমস্যা সমাধানে কূটনৈতিক পন্থা অবলম্বনের আহ্বান জানান এবং বিভ্রান্তিকর ও বিশৃঙ্খল রাজনীতির জন্য বিএনপির সমালোচনা করেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.