ফ্র্যাঞ্চাইজি লিগকে বেশি গুরুত্ব, তিন আফগান ক্রিকেটারের শাস্তি

0

খেলাধুলা ডেস্ক/- জাতীয় দলের চেয়ে ফ্র্যাঞ্চাইজি লিগকে বেশি গুরুত্ব দেওয়ায় তিন ক্রিকেটারের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। সোমবার এক বিবৃতিতে বোর্ড এ কথা জানায়।

তিন ক্রিকেটার হলেন- মুজিবুর রহমান, ফজল হক ফারুকী ও নবীন উল হক।

জাতীয় দলের চেয়ে ফ্র্যাঞ্চাইজি লিগ গুরুত্বপূর্ণ হওয়ায় তাদের তিনজনকে আগামী দুই বছর কোনো লিগে খেলার জন্য অনাপত্তিপত্র (এনওসি) না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। শুধু তাই নয়, যেসব লীগে তারা ইতিমধ্যে খেলার জন্য অনাপত্তিপত্র পেয়েছিল সেগুলোও বাতিল ঘোষণা করা হয়েছে। এছাড়াও, তারা 2024 কেন্দ্রীয় চুক্তিতে অন্তর্ভুক্ত হবে না। রাখা হলে দেরিতে যোগ হবে। আচরণবিধি লঙ্ঘনের জন্য তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

বিবৃতি অনুসারে, এই তিন ক্রিকেটার সম্প্রতি বোর্ডের কাছে তাদের কেন্দ্রীয় চুক্তি থেকে সরিয়ে দেওয়ার এবং 2024 সাল পর্যন্ত কেন্দ্রীয় চুক্তিতে না রাখার জন্য অনুরোধ করেছেন। এছাড়াও তাদের আরও ফ্র্যাঞ্চাইজি লিগ খেলার অনুমতি দেওয়া উচিত।

অর্থাৎ এর মাধ্যমে তারা জাতীয় দলের চেয়ে ব্যক্তিগত স্বার্থকে বেশি গুরুত্ব দেওয়ার কথা ভাবেন। ঘটনার পর বোর্ড একটি তদন্ত কমিটি গঠন করে এবং কমিটিকে সুপারিশসহ বিস্তারিত প্রতিবেদন জমা দিতে বলে। তাদের পরামর্শ অনুযায়ী তিন ক্রিকেটারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে।

প্রতিটি খেলোয়াড়কে ব্যক্তিগত স্বার্থের চেয়ে দেশের স্বার্থকে প্রাধান্য দেওয়ারও সুপারিশ করেছে কমিটি। এছাড়া আফগানিস্তান ক্রিকেট বোর্ডের নীতি ও মূল্যবোধ এবং নির্ধারিত নিয়ম প্রতিটি খেলোয়াড়কে আন্তরিকভাবে অনুসরণ করতে হবে।

সদ্য সমাপ্ত আইপিএল মিনি নিলামে মুজিব উর রহমানকে ২ কোটি রুপিতে সই করেছে কলকাতা নাইট রাইডার্স। বর্তমানে তিনি বিগ ব্যাশ লিগে মেলবোর্ন রেনেগেডসের হয়ে খেলেন। এছাড়া আইপিএলে লখনউ সুপার জায়ান্টসে রয়েছেন নবীন উল হক। আর ফজল হক ফারুকীকে ধরে রেখেছে সানরাইজার্স হায়দ্রাবাদ।

তিনজনই সম্প্রতি খেলেছেন আবুধাবি টি-টেন লিগে। বিশ্বকাপে আফগানিস্তানের হয়ে খেলেছেন। তাদের পারফরম্যান্স দেখে আফগানিস্তান বিশ্বকাপে ষষ্ঠ স্থানে রয়েছে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.