হাইকোর্টের রায়ে পুনর্বহাল করা হলো রদ্রিগেজকে

0

খেলাধুলা ডেস্ক/- ব্রাজিলের ফুটবল মাঠে মোটেও ভালো যাচ্ছে না। মাঠের বাইরেও একই অবস্থা। কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে দেশটির ফুটবল ফেডারেশন (সিবিএফ)। অশান্ত পরিস্থিতি বিরাজ করছে। দেশটির ফুটবল প্রধান এডনাল্ডো রদ্রিগেজকে হাইকোর্ট বরখাস্ত করার পর পুনর্বহাল করা হয়েছে।

2023 সালের ডিসেম্বরে, রিও ডি জেনেরিওতে একটি আদালতের রায়ে তাকে সিবিএফ প্রধানের পদ থেকে বরখাস্ত করা হয়েছিল। ব্রাজিলের সুপ্রিম কোর্টের নির্দেশে আবার সেই পদ ফিরে পেতে চলেছেন রদ্রিগেজ। ব্রাজিলের বিচারমন্ত্রী গিলমার মেন্ডেজ গতকাল এ আদেশ দেন। এমনটাই জানিয়েছে রয়টার্স।

বরখাস্ত হওয়ার পর কেন তাকে পুনর্বহাল করা হলো? এমন প্রশ্নের জবাবে মেন্ডেজ বলেন, রদ্রিগেজকে আগের অবস্থানে না ফিরলে এবারের অলিম্পিকে ব্রাজিলের খেলার ঝুঁকি রয়েছে। এই বছরের জুলাই-আগস্টে প্যারিসে 2024 সালের অলিম্পিক শুরু হচ্ছে।

এর আগে, রদ্রিগেজকে ব্রাজিলের আদালতের অন্তর্বর্তী প্রধান হিসাবে সুপিরিয়র কোর্ট অফ স্পোর্টস জাস্টিসের (এসটিজেডি) সভাপতির স্থলাভিষিক্ত করা হয়েছিল। এ কারণে পর্যায়ক্রমে ব্রাজিলকে চিঠি দেয় ফিফা। কারণ ফুটবলে কোনো ধরনের সরকারি হস্তক্ষেপ পছন্দ করে না ফিফা।

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা রাজনৈতিক হস্তক্ষেপের কারণে একজন ব্যক্তিকে ফুটবল পদে নিয়োগ দিয়ে নিয়ম লঙ্ঘনের জন্য যেকোনো টুর্নামেন্ট থেকে যেকোনো দলকে বহিষ্কার করতে পারে। মেন্ডেজ আবারও মনে করিয়ে দিলেন এক মাস আগের ঘটনা। এ কারণেই রদ্রিগেজকে ফিরিয়ে আনা হয়েছে।

উল্লেখ্য যে 2021 সালে, রদ্রিগেজ ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশনের অন্তর্বর্তী সভাপতি হিসাবে নিযুক্ত হন। এরপর ২০২২ সালে তিনি সরাসরি রাষ্ট্রপতি নির্বাচিত হন। তার মেয়াদ ২০২৬ সাল পর্যন্ত।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.