লোহিত সাগরের জাহাজ ইয়েমেনি বিদ্রোহীদের দ্বারা আক্রমণ করে জিবুতিতে নিয়ে যাওয়া হবে

0

আন্তর্জাতিক ডেস্ক – ইয়েমেনি বিদ্রোহীদের দ্বারা একটি সাহসী আক্রমণে, কার্গো জাহাজ রুবিমারটি এডেন উপসাগরে পরিত্যক্ত এবং ক্ষতিগ্রস্ত হয়েছিল। ক্ষেপণাস্ত্র হামলা সত্ত্বেও, জাহাজটি ভাসমান রয়েছে এবং এই সপ্তাহে জিবুতিতে টানা হবে, তার অপারেটর, ব্লু ফ্লিট গ্রুপের মতে।

বেলিজ-পতাকাযুক্ত, ব্রিটিশ-নিবন্ধিত, এবং লেবানিজ-চালিত জাহাজটি দাহ্য সার বহন করছিল যখন এটি রবিবার ক্ষেপণাস্ত্র দ্বারা আঘাত করা হয়েছিল। ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীদের দ্বারা দাবি করা হামলাটি জাহাজের উল্লেখযোগ্য ক্ষতি করেছে, ইঞ্জিন রুমে পানি প্রবেশ করেছে এবং কঠোরভাবে ক্ষয় হয়েছে।

সৌভাগ্যবশত, ক্রুদের নিরাপদে জিবুতিতে সরিয়ে নেওয়া হয়েছে, এবং ক্ষতিগ্রস্ত জাহাজটিকে নিরাপদে নিয়ে যাওয়ার পরিকল্পনা চলছে। যদিও তাৎক্ষণিকভাবে ডুবে যাওয়ার কোনো ঝুঁকি নেই, তবে জাহাজটি জ্বালানি তেল লিক করছে বলে শিপ-ট্র্যাকিং সাইট TankerTrackers.com দ্বারা নিশ্চিত করা হয়েছে।

নভেম্বরে তাদের অভিযান শুরু হওয়ার পর থেকে রুবিমারের উপর হামলাটি হুথিদের দ্বারা একটি বাণিজ্যিক জাহাজে সবচেয়ে উল্লেখযোগ্য ক্ষতির পরিচয় দেয়। গাজায় ফিলিস্তিনিদের সাথে সংহতি প্রকাশ করে এই প্রচারণা এই অঞ্চলে উত্তেজনা বাড়িয়েছে এবং কিছু শিপিং কোম্পানিকে লোহিত সাগরের রুট এড়াতে প্ররোচিত করেছে।

রুবিমারের শেষ বন্দরটি সংযুক্ত আরব আমিরাত এবং বেলারুশের জন্য নির্ধারিত গন্তব্য হওয়ায়, জিবুতি বন্দর এবং মুক্ত অঞ্চল কর্তৃপক্ষ জাহাজে বিপজ্জনক পণ্যসম্ভারের উপর জোর দিয়েছে। 21,999 মেট্রিক টন সার বহনকারী জাহাজটি এই এলাকার পরিবেশ এবং সামুদ্রিক বাণিজ্যের জন্য একটি সম্ভাব্য ঝুঁকি তৈরি করেছে।

ক্ষতিগ্রস্থ জাহাজটিকে নিরাপত্তার জন্য টেনে আনার চেষ্টা করা হচ্ছে, ঘটনাটি এই অঞ্চলে চলমান সংঘাত এবং এই জলে চলাচলকারী বাণিজ্যিক জাহাজগুলির মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলির একটি প্রখর অনুস্মারক হিসাবে কাজ করে। জিবুতিতে রুবিমারের যাত্রা এবং গ্লোবাল মেরিটাইমে এই আক্রমণের প্রভাব সম্পর্কে আপডেটের জন্য সাথে থাকুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.