ইরানের বিরুদ্ধে পাল্টা হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরাইল

0

আন্তর্জাতিক ডেস্ক – ইসরায়েল তার প্রধান মিত্র যুক্তরাষ্ট্রের সমর্থন না পেয়েও ইরানের বিরুদ্ধে প্রতিশোধ নিতে বদ্ধপরিকর। বিবিসির খবরে বলা হয়েছে, তেল আবিব ইরানের বিরুদ্ধে সতর্কতা জারি করেছে।
ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর পরিকল্পনা
রবিবার (14 এপ্রিল), বিবিসি জানিয়েছে যে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর কর্মকর্তারা এখনও ইরানের আক্রমণের প্রতিক্রিয়া কীভাবে জানাবেন তা খুঁজে বের করছেন। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এমনকি মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের সঙ্গে ফোনালাপ করে পরিস্থিতি নিয়ে আলোচনা করেছিলেন, কিন্তু মার্কিন প্রেসিডেন্ট তেল আবিবে কোনো হামলার অনুমোদন দেননি।
ইরানি আক্রমণ ধ্বংস করা
ইসরায়েলি মন্ত্রিসভার সদস্য বেনি গ্যান্টজ উল্লেখ করেছেন যে ইরান তাদের হামলার পরিণতি ভোগ করবে। ইরান ক্ষেপণাস্ত্র ও ড্রোন নিক্ষেপ করলেও, ফ্রান্স, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জর্ডানের সহায়তায় ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী তাদের প্রায় সবগুলোই ধ্বংস করেছে।
সম্ভাব্য ইসরায়েল পাল্টা আক্রমণ
ইসরায়েলি সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন যে ইরান প্রায় 300 বিস্ফোরক ড্রোন এবং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, কিন্তু তাদের 99 শতাংশ মিত্র বিমান প্রতিরক্ষা দ্বারা ধ্বংস হয়েছে। বিশ্লেষকরা মনে করেন ইসরায়েল ইরানের ঘাঁটি লক্ষ্য করে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করে হামলা চালাতে পারে বা ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের প্রশিক্ষণ ক্যাম্প এবং কমান্ড-এন্ড-কন্ট্রোল সেন্টার অন্তর্ভুক্ত করতে লক্ষ্যবস্তুর সংখ্যা বাড়াতে পারে।
ইরানের সতর্কবার্তা
ইরানের সেনাপ্রধান, মেজর জেনারেল মোহাম্মদ বাঘেরি ইসরায়েলের সম্ভাব্য পাল্টা হামলার বিষয়ে সতর্ক করে দিয়ে বলেছেন যে ইসরায়েল আবার হুমকি দিলে ইরানের প্রতিক্রিয়া আরও বড় হবে। ইরানের সামরিক কর্মকর্তারাও সংঘর্ষকে আরও বাড়ানোর আহ্বান জানিয়েছেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.