ইউএস মিলিটারি স্ট্রাইক ডাউন হুথি ক্ষেপণাস্ত্র লোহিত সাগরে জাহাজ চলাচলের হুমকি

0

আন্তর্জাতিক ডেস্ক – লোহিত সাগরে বাণিজ্যিক শিপিং এবং নৌবাহিনীকে রক্ষা করার জন্য একটি সাহসী পদক্ষেপে, মার্কিন সামরিক বাহিনী বুধবার ইয়েমেনে হুথি ক্ষেপণাস্ত্র এবং উৎক্ষেপণ অবস্থানের বিরুদ্ধে “আত্মরক্ষার হামলা” শুরু করেছে। ইসরায়েল-হামাস সংঘর্ষের সময় গাজায় ফিলিস্তিনিদের সাথে একাত্মতা দাবি করে ইরান-সমর্থিত হুথিরা নভেম্বর থেকে গুরুত্বপূর্ণ শিপিং লেনকে লক্ষ্যবস্তু করছে।

বুধবার সানার সময় ভোরবেলা, ইউএস সেন্ট্রাল কমান্ড বাহিনী হুথি অ্যান্টি-শিপ ক্রুজ মিসাইল এবং একটি মোবাইল অ্যান্টি-শিপ ব্যালিস্টিক মিসাইল লঞ্চারের বিরুদ্ধে চারটি হামলা চালায়। উপরন্তু, একটি একমুখী আক্রমণ মনুষ্যবিহীন বিমান ব্যবস্থা সফলভাবে গুলি করা হয়েছে।

এই ক্রিয়াকলাপগুলিকে প্রয়োজনীয় বলে মনে করা হয়েছিল কারণ ক্ষেপণাস্ত্র এবং লঞ্চারগুলি এই অঞ্চলে বণিক জাহাজ এবং মার্কিন নৌবাহিনীর জাহাজগুলির জন্য একটি আসন্ন হুমকি তৈরি করেছিল৷ পেন্টাগন ইয়েমেনের উপকূলে একটি মার্কিন ড্রোন বিধ্বস্ত হওয়ার কথা জানিয়েছে, সম্ভবত হুথি ক্ষেপণাস্ত্র হামলার কারণে।

লোহিত সাগরে হামলার কারণে ইতিমধ্যেই শিপিং কোম্পানিগুলির জন্য বীমা প্রিমিয়াম বেড়েছে, যার ফলে অনেকেই এলাকাটি সম্পূর্ণভাবে এড়িয়ে গেছেন। লোহিত সাগর সাধারণত তার জলের মধ্য দিয়ে বৈশ্বিক সামুদ্রিক বাণিজ্যের প্রায় 12 শতাংশ প্রবাহ দেখে।

এই অঞ্চলে সামুদ্রিক স্বার্থ রক্ষার জন্য মার্কিন সামরিক বাহিনীর অব্যাহত প্রচেষ্টা বাণিজ্যিক জাহাজ এবং নৌ সম্পদের নিরাপদ উত্তরণ বজায় রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই বিকশিত আরও উন্নয়নের জন্য টিউন থাকুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.