হামলার ৭২ ঘণ্টা আগে যুক্তরাষ্ট্রকে জানিয়েছিল

ইসরায়েলের প্রতি ইরানের সতর্কবার্তা

0

আন্তর্জাতিক ডেস্ক – ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান বলেছেন, হামলার ৭২ ঘণ্টা আগে তেহরান প্রতিবেশী দেশ এবং ইসরায়েলের মিত্র যুক্তরাষ্ট্রকে জানিয়েছিল।

সমর্থনকারী বিবৃতি
তুরস্ক, জর্ডান এবং ইরাকের কর্মকর্তারা আবদুল্লাহিয়ানের দাবিকে সমর্থন করেছেন। তবে মার্কিন কর্মকর্তারা তেহরানের কাছ থেকে কোনো বিজ্ঞপ্তি পাওয়ার কথা অস্বীকার করেছেন। ইরানের লক্ষ্য ছিল ইসরায়েলের উল্লেখযোগ্য ক্ষতি করা।

প্রতিশোধ
1 এপ্রিল সিরিয়ায় ইরানের কনস্যুলেটে হামলার পর, ইরান 13 এপ্রিল ইস্রায়েলে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। বেশিরভাগ প্রজেক্টাইল বাধা দেওয়া হয়েছিল, তবে একজন মেয়ে আহত হয়েছিল। দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়তে পারে।

মধ্যস্থতাকারী ভূমিকা
তুরস্ক জানিয়েছে যে হামলার আগে তারা ওয়াশিংটন এবং তেহরানের সাথে যোগাযোগ করেছিল। ইরানের প্রতিক্রিয়া আনুপাতিক ছিল তা নিশ্চিত করতে তারা ভূমিকা পালন করেছিল। তুরস্কের একটি কূটনৈতিক সূত্র উল্লেখ করেছে যে দামেস্কে দূতাবাসের ঘটনার প্রতিশোধ হিসেবে এই হামলার প্রত্যাশিত।

মার্কিন প্রতিক্রিয়া
একজন ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তা আবদুল্লাহিয়ানের বিবৃতিকে বিতর্কিত করেছেন, দাবি করেছেন যে আমেরিকা সুইজারল্যান্ডের মাধ্যমে তেহরানের সাথে যোগাযোগ করেছিল কিন্তু কোনো সতর্কতা পায়নি। কর্মকর্তা বলেছেন যে 72 ঘন্টার নোটিশ মিথ্যা ছিল।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.