মেসিকে টপকে আর্লিং হ্যাল্যান্ড ‘বছরের সেরা’

0

খেলাধুলা ডেস্ক/- কাতারে বিশ্বকাপ জয়ের পর অনেক পুরস্কার পেয়েছেন লিওনেল মেসি। সর্বশেষ ব্যালন ডি’অর পুরস্কারটিও আর্জেন্টাইন অধিনায়কের দখলে। কিন্তু এবার তিনি ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিস্টিকসের (IFFHS) বছরের সেরা ফুটবলার হিসেবে আরালিং হ্যাল্যান্ডকে টপকে গেছেন।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) প্রকাশিত চূড়ান্ত আইএফএফএইচএস বর্ষসেরা ফুটবলারের তালিকায় তৃতীয় হয়েছেন আর্জেন্টিনা অধিনায়ক মেসি। মেসি ও ফরাসি তারকা কাইলিয়ান এমবাপ্পেকে পেছনে ফেলে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন হ্যাল্যান্ড।

হ্যাল্যান্ড এই বছর ম্যানচেস্টার সিটির হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ, ইংলিশ প্রিমিয়ার লীগ, এফএ কাপ, উয়েফা সুপার কাপ এবং ফিফা ক্লাব বিশ্বকাপ জিতেছে। চলতি বছরে এখন পর্যন্ত ৬০টি ম্যাচে ৫০টি গোল করেছেন তিনি। হ্যাল্যান্ড নরওয়েজিয়ান এবং ম্যান সিটির প্রথম খেলোয়াড় যিনি এই স্বীকৃতি পেয়েছেন।

চূড়ান্ত ভোটের পর এমবাপ্পে এবং মেসি হাল্যান্ডের পয়েন্টের কাছাকাছি নেই। হল্যান্ড পেয়েছে ২০৮ পয়েন্ট। এমবাপ্পে 105 এবং মেসি 85 পয়েন্ট পেয়েছেন। যদিও ক্রিশ্চিয়ানো রোনালদো এই বছর সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে (53 গোল), তিনি সেরা দশে জায়গা করে নিতে পারেননি।

এদিকে, সেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন ম্যানচেস্টার সিটির হয়ে খেলা ব্রাজিলের গোলরক্ষক এডারসন। এডারসন দ্বিতীয় ব্রাজিলিয়ান হিসেবে পুরস্কার জিতেছেন। 2019 সালে, লিভারপুলের অ্যালিসন বেকার প্রথম ব্রাজিলিয়ান হিসেবে এই পুরস্কার জিতেছেন।

স্পেনের বিশ্বকাপজয়ী মিডফিল্ডার আইতানা বনমাতি আইএফএফএইচএস বর্ষসেরা মহিলা ফুটবলার নির্বাচিত হয়েছেন। এ বছর বার্সেলোনার এই ফুটবলার জিতেছেন উয়েফা বর্ষসেরা নারী খেলোয়াড় এবং ব্যালন ডি’অর। এছাড়া আইএফএফএইচএসের সেরা মহিলা গোলরক্ষক হয়েছেন ইংল্যান্ডের মেরি ইয়ার্পস।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.