মার্কিন নেতৃত্বাধীন বিমান হামলা সত্ত্বেও ইয়েমেনের হুথিরা চ্যালেঞ্জ তৈরি করে চলেছে

0

আন্তর্জাতিক ডেস্ক – ইয়েমেনের ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীদের লক্ষ্য করে মার্কিন নেতৃত্বাধীন বিমান হামলার এক মাস সত্ত্বেও, গোষ্ঠীটি উল্লেখযোগ্য আক্রমণ চালানোর সক্ষমতা প্রদর্শন করে চলেছে। ঠিক এই সপ্তাহে, বিদ্রোহীরা গুরুত্বপূর্ণ বাব এল-মান্দেব প্রণালীতে একটি জাহাজকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করেছে এবং দৃশ্যত কয়েক মিলিয়ন ডলার মূল্যের একটি আমেরিকান ড্রোন ভূপাতিত করেছে।

লোহিত সাগরের করিডোর দিয়ে জাহাজ চলাচলের উপর অব্যাহত হামলা এবং মার্কিন ড্রোন নামানো বিদ্রোহীদের গেরিলা-শৈলীর আক্রমণ বন্ধ করার চেষ্টার চ্যালেঞ্জগুলোকে তুলে ধরে। হামলাগুলো ২০১৪ সাল থেকে বিদ্রোহীদের ইয়েমেনের রাজধানী এবং যুদ্ধ-বিধ্বস্ত দেশের উত্তরের বেশিরভাগ অংশ ধরে রাখার অনুমতি দিয়েছে।

শিপিংয়ের উপর হামলা আন্তর্জাতিক বাণিজ্য এবং বৈশ্বিক অর্থনীতিতে ব্যাঘাতের বিষয়ে উদ্বেগ বাড়িয়েছে। বেলিজ-পতাকাবাহী বাল্ক ক্যারিয়ার রুবিমারের উপর সাম্প্রতিক আক্রমণ এবং মার্কিন MQ-9 রিপার ড্রোন নামিয়ে দেওয়া বিদ্রোহীদের দ্বারা সৃষ্ট সবচেয়ে গুরুতর ঘটনাগুলির মধ্যে একটি।

লোহিত সাগর এবং আশেপাশের জলে জাহাজগুলিকে বারবার লক্ষ্যবস্তুতে বিদ্রোহীদের দ্বারা সৃষ্ট হুমকি মোকাবেলায় আমেরিকান এবং মিত্র বাহিনীর উপর চাপ সৃষ্টি করেছে। হাউথি ক্ষেপণাস্ত্র এবং ড্রোনগুলিকে বাধা ও ধ্বংস করার প্রচেষ্টা সত্ত্বেও, বিদ্রোহীরা এই অঞ্চলে সমুদ্র নিরাপত্তার জন্য একটি উল্লেখযোগ্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।

হুথি বিদ্রোহীরা জাহাজে হামলা এবং আমেরিকান নেতৃত্বাধীন বিমান হামলার বিরুদ্ধে তাদের প্রতিরোধের জন্য আরব বিশ্বে কুখ্যাতি অর্জন করেছে। গোষ্ঠীর কর্মকাণ্ড ফিলিস্তিনি কারণের প্রতি সহানুভূতিশীলদের কাছ থেকে সমর্থন অর্জন করেছে এবং এই অঞ্চলে আরও উত্তেজনা বৃদ্ধির সম্ভাবনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

ইয়েমেনে সংঘাত বাড়তে থাকায় মার্কিন যুক্তরাষ্ট্র বিদ্রোহীদের বিরুদ্ধে তার পাল্টা আক্রমণ জোরদার করতে বাধ্য হতে পারে। পরিস্থিতি এখনও অস্থিতিশীল, এবং হুথিদের অব্যাহত আক্রমণ এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার প্রচেষ্টাকে আরও জটিল করে তুলতে পারে।

সামগ্রিকভাবে, হুথিদের জাহাজে হামলা চালানোর এবং মার্কিন ড্রোন নামানোর ক্ষমতা তাদের কর্মকাণ্ড দমন করার জন্য আমেরিকান নেতৃত্বাধীন প্রচেষ্টার মুখে তাদের স্থিতিস্থাপকতা এবং দৃঢ়তা প্রদর্শন করে। ইয়েমেনের সংঘাত একটি জটিল এবং চ্যালেঞ্জিং সমস্যা রয়ে গেছে যার সমাধানের জন্য একটি সমন্বিত এবং কৌশলগত পদ্ধতির প্রয়োজন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.