একুশে ফেব্রুয়ারিতে ভাষা শহীদদের প্রতি জাতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে

0

ষ্টাফ রিপোর্টার – একুশে ফেব্রুয়ারিতে জাতি যখন মহান ভাষা শহীদ দিবসকে স্মরণ করে, তখন সালাম, রফিক, শফিক, জব্বার ও বরকতের দেখানো ত্যাগ ও সহনশীলতার চেতনা প্রজন্মকে অনুপ্রাণিত করে চলেছে। অত্যাচার-নিপীড়নের মুখে মাতৃভাষা বাংলার অধিকার সমুন্নত রাখতে জীবন উৎসর্গ করেছিলেন এই সাহসী প্রাণ।

এই দিবসের তাৎপর্য শুধু এই শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানোর মধ্যেই নয়, স্বাধীনতা সংগ্রামে তাদের অগ্রণী ভূমিকার স্বীকৃতিও রয়েছে। তাদের আত্মত্যাগ একটি আন্দোলনের জন্ম দেয় যা অবশেষে বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা হিসাবে স্বীকৃতি দেয় এবং বাংলাদেশের জন্মের মঞ্চ তৈরি করে।

এই গৌরবময় অনুষ্ঠানে রাষ্ট্রপতি মোহাম্মদ শাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনে জাতির নেতৃত্ব দেন। এই বীর ব্যক্তিদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে পুষ্পস্তবক অর্পণ করা হয় এবং শ্রদ্ধা জানানো হয় যারা নিজেদের চেয়েও বৃহত্তর কারণে তাদের জীবন দিয়েছেন।

একুশে ফেব্রুয়ারি পালন শুধু বাংলাদেশেই সীমাবদ্ধ নয়। ইউনেস্কো-স্বীকৃত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ভাষাগত বৈচিত্র্য এবং সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণের গুরুত্বের অনুস্মারক হিসেবে কাজ করে। এটি ভাষার সমৃদ্ধি এবং আমাদের পরিচয় গঠনে তারা যে ভূমিকা পালন করে তা উদযাপন করার একটি দিন।

আনুষ্ঠানিকতা ও শ্রদ্ধাঞ্জলির মধ্যে দিবসটি উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা ও প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে। বইমেলা থেকে শুরু করে কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা থেকে শুরু করে চলচ্চিত্র প্রদর্শনী পর্যন্ত উৎসবমুখর পরিবেশে দিনটি পালিত হচ্ছে।

জাতীয় পতাকা যেমন অর্ধনমিত হয়ে ওড়ানো হয় এবং কালো পতাকা উত্তোলন করা হয়, তেমনি ভাষা শহীদদের উত্তরাধিকারকে সম্মান জানাতে জাতি ঐক্যবদ্ধ হয়। যারা ন্যায়, সাম্য এবং স্বাধীনতার জন্য সংগ্রাম করে তাদের জন্য তাদের আত্মত্যাগ আশা ও অনুপ্রেরণার আলোকবর্তিকা হিসেবে কাজ করে।

এই একুশে ফেব্রুয়ারিতে, আসুন আমরা সকল ভাষার অধিকার সমুন্নত রাখার এবং ভাষাগত অধিকারের জন্য যারা জীবন উৎসর্গ করেছেন তাদের স্মৃতির প্রতি আমাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করি। আসুন আমরা ভাষা শহীদদের প্রতি উজ্জ্বল শ্রদ্ধা নিবেদন করি এবং ভাষার বৈচিত্র্যকে লালন ও রক্ষা করতে থাকি যা আমাদের সমৃদ্ধ করে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.