ব্লাড ক্যান্সারে আক্রান্ত রোগীদের কেমোথেরাপি-মুক্ত চিকিৎসা

0

কামাল হোসেন/-  ডাঃ অ্যান্ডি সোয়ার্স একটি বর্ধিত থেরাপিউটিক পদ্ধতির সন্ধানের জন্য অটুট প্রতিশ্রুতি তুলে ধরেন যা রক্তের ক্যান্সারের চিকিত্সায় কেমোথেরাপির প্রয়োজনীয়তা দূর করে। এই রূপান্তরমূলক আবিষ্কারটি আমরা যেভাবে এই জটিল রোগের বিরুদ্ধে লড়াই করি তাতে একটি উল্লেখযোগ্য অগ্রগতির প্রতিনিধিত্ব করে, বিশ্বব্যাপী অগণিত রোগীদের জন্য নতুন আশা প্রদান করে।

অনেক ক্যান্সার রোগীর যত্নের ঐতিহ্যগত মান হল কেমোথেরাপি, যা শুধুমাত্র ক্যান্সার কোষই নয় বরং সুস্থ কোষগুলিকেও মুছে দেয়। এই নিবন্ধে, ডাঃ অ্যান্ডি সোয়ার্স, অ্যাবভি-এর অনকোলজি ডিসকভারি রিসার্চ-এর বিশিষ্ট গবেষণা ফেলো, ব্লাড ক্যান্সারের জন্য একটি উন্নত থেরাপিউটিক কেমোথেরাপি-মুক্ত পদ্ধতির সন্ধানের জন্য AbbVie গবেষকদের 20 বছরের অনুসন্ধান নিয়ে আলোচনা করেছেন, যা ক্যান্সারের সাথে লড়াই করার শরীরের ক্ষমতা পুনরুদ্ধার করে।

ক্যান্সার অনেকের জীবনে একটি বিশাল প্রভাব ফেলে

ক্যান্সার গবেষক হিসাবে, রোগীদের জীবন উন্নত করার সুযোগ অবিশ্বাস্য অনুপ্রেরণা প্রদান করে। আমাদের প্রচেষ্টাগুলি চ্যালেঞ্জিং, বিপত্তিগুলি খুব সাধারণ, এবং একটি নতুন ওষুধের সন্ধানের আকারে সাফল্য আমাদের শিল্পে সহজাতভাবে অসম্ভাব্য। কিন্তু আমরা বৈজ্ঞানিক ডেড-এন্ড থেকে অনেক কিছু শিখি এবং সবসময় অনুপ্রাণিত থাকি, কারণ যারা ক্যান্সারে আক্রান্ত তাদের জন্য ঝুঁকি অনেক বেশি।

AbbVie-এর একটি গুরুত্বপূর্ণ গবেষণার ক্ষেত্রে রক্তের ক্যান্সার জড়িত, যেখানে আমাদের চূড়ান্ত লক্ষ্য হল এই সমস্ত রোগের যত্নের মানগুলিকে রূপান্তরিত করা এবং একটি গতিশীল ক্যান্সার গবেষণা এবং চিকিত্সার পাইপলাইনকে এগিয়ে নেওয়া। আমাদের কাজের একটি উদাহরণ ক্রনিক লিম্ফোসাইটিক লিউকেমিয়া (সিএলএল) নামে পরিচিত ম্যালিগন্যান্সিতে। এটি একটি ধীর গতিতে ক্রমবর্ধমান ব্লাড ক্যান্সার যা প্রতি বছর মার্কিন যুক্তরাষ্ট্রে 21,000-এরও বেশি লোককে প্রভাবিত করে, যা এটিকে প্রাপ্তবয়স্কদের মধ্যে সবচেয়ে সাধারণ দীর্ঘস্থায়ী লিউকেমিয়ায় পরিণত করে। কঠিন রাস্তা, কেমোথেরাপি, বিকিরণ এবং অস্থি মজ্জা প্রতিস্থাপন প্রাথমিক চিকিত্সার বিকল্প। রোগ সম্পর্কে বৃহত্তর বোঝাপড়া এবং ইমিউনোথেরাপি প্রবর্তনের ফলে পাঁচ বছরের বেঁচে থাকার হার 1970-এর দশকের মাঝামাঝি থেকে 50 শতাংশের কম থেকে 2000-এর দশকের প্রথম দিকে প্রায় 70 শতাংশে উন্নীত হয়। ক্ষতিকর দিক.

যখন আমরা আমাদের ব্লাড ক্যান্সার গবেষণার প্রচেষ্টা শুরু করি, তখন বিদ্যমান চিকিত্সার বিকল্পগুলি সিএলএল কোষগুলি হ্রাস করার ক্ষেত্রে কিছুটা কার্যকর ছিল কিন্তু সুস্থ কোষগুলিকেও মেরে ফেলেছিল। আমাদের দৃষ্টিভঙ্গি ছিল রোগীদের অন্য একটি বিকল্প দেওয়া যা কেমোথেরাপি-ভিত্তিক চিকিত্সা থেকে দূরে সরে যেতে পারে এবং আমরা যাকে “লক্ষ্যযুক্ত” থেরাপি বলি, যার অর্থ এই রোগের উপর আরও নির্বাচনী প্রভাব রয়েছে যা স্বাভাবিক কোষগুলিকে যতটা সম্ভব রক্ষা করে। আমাদের লক্ষ্য ছিল কার্যকারিতা উন্নত করা, বিষাক্ততা কমানো এবং রোগীদের চিকিত্সা-মুক্ত সময়ের জন্য সুযোগ দেওয়া।

আমরা কোষের মধ্যে বিভিন্ন প্রক্রিয়া আবিষ্কার করতে আগ্রহী ছিলাম যা ক্যান্সারে পরিবর্তিত হয়েছিল। এটি আমাদের অ্যাপোপটোসিস তদন্ত করতে পরিচালিত করে, যা একটি স্বাভাবিক প্রক্রিয়া যেখানে বয়স্ক বা ক্ষতিগ্রস্ত কোষগুলি একটি প্রোগ্রাম করা কোষের মৃত্যুর মধ্য দিয়ে যায়। এই প্রক্রিয়াটি শরীরকে কার্যকরী কোষ এবং অঙ্গগুলির একটি সুস্থ ভারসাম্য বজায় রাখতে দেয়। ক্যান্সার কোষে, যাইহোক, এই প্রোগ্রাম করা মৃত্যুর প্রক্রিয়াটি কার্যকরভাবে বন্ধ হয়ে যায়, যা ক্যান্সারকে শরীরে তৈরি হতে এবং এমনকি কেমোথেরাপির মতো চিকিত্সাকে প্রতিরোধ করতে দেয়।

আমরা জিজ্ঞাসা করেছি যে এমন একটি অণু তৈরি করা সম্ভব যা ক্যান্সার কোষে প্রবেশ করতে পারে এবং কোষের মৃত্যুর প্রক্রিয়াটিকে আবার চালু করতে পারে। এই প্রশ্নটি আমাদের বি-সেল লিম্ফোমা 2 (BCL-2) কে লক্ষ্য করার চেষ্টা করার পথে নিয়ে গেছে, একটি প্রো-সারভাইভাল প্রোটিন যা প্রায়শই ক্যান্সার কোষগুলিতে প্রচুর পরিমাণে হয়ে ওঠে, যার ফলে তাদের একটি স্বতন্ত্র বেঁচে থাকার সুবিধা প্রদান করে। মূল ধারণাটি ছিল যে এই ক্যান্সার কোষগুলির মধ্যে BCL-2 প্রোটিনের বাধা প্রাকৃতিক কোষের মৃত্যুর প্রক্রিয়া পুনরুদ্ধার করবে এবং শেষ পর্যন্ত লিউকেমিয়াকে মেরে ফেলবে।

চ্যালেঞ্জ, যাইহোক, শুরু করার জন্য একটি জায়গা খুঁজে বের করা ছিল। সেই সময়ে, বায়োফার্মাসিউটিক্যাল শিল্পের দ্বারা প্রোটিনের বিসিএল-২ পরিবারকে “অনিরোধযোগ্য” লক্ষ্য হিসাবে বিবেচনা করা হয়েছিল। সৌভাগ্যবশত, AbbVie-এর সংস্কৃতি, যেখানে রোগীদের উপকার করার জন্য যেকোন এবং সমস্ত গবেষণার উপায়গুলি অন্বেষণ করা আদর্শ, আমাদের একটি স্বতন্ত্র সুবিধা দিয়েছে।

শেষ পর্যন্ত, আমরা সাধারণ নিয়মগুলি থেকে দূরে সরে গেছি যা সাধারণত আমাদের রসায়ন এবং জীববিজ্ঞানের সাধনাগুলিকে পরিচালনা করে। এই প্রাথমিক প্রচেষ্টাগুলি বেশ কয়েক বছর সময় নেয় এবং একাধিক ব্যর্থতার সাথে দেখা হয়। যাইহোক, আমাদের বিজ্ঞানীদের অবিশ্বাস্য দৃঢ়তা প্রদর্শন করে, আমরা অবশেষে এমন একটি অণু আবিষ্কার করেছি যা BCL-2 এবং সম্পর্কিত প্রোটিন BCL-XLকে বাধা দিয়ে ক্যান্সার কোষকে বেছে বেছে মেরে ফেলতে পারে। আমাদের প্রাথমিক আবিষ্কারটি একটি আনন্দদায়ক অগ্রগতি ছিল, কারণ অণুটি রোগীদের মধ্যে CLL বোঝা কমাতে কার্যকর ছিল। যদিও এটি আমাদের এবং CLL সম্প্রদায়ের জন্য একটি উত্তেজনাপূর্ণ সময় ছিল, আমরা একটি নতুন প্রতিবন্ধকতাও চিহ্নিত করেছি: আমাদের অণু দ্বারা BCL-XL-এর বাধা প্লেটলেট হ্রাসের দিকে পরিচালিত করে। এই প্লেটলেটগুলি রক্ত ​​জমাট বাঁধতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং একবার তারা একটি নির্দিষ্ট স্তরের নীচে ডুবে গেলে, একজন রোগীর রক্ত জমাট বাঁধার ক্ষমতা আপস করতে পারে এবং প্লেটলেটগুলি পুনরুদ্ধার না হওয়া পর্যন্ত তাদের ওষুধের চিকিত্সা বন্ধ করতে হবে।

এই আবিষ্কারটি একটি নতুন অনুমান তৈরি করেছে: যদি আমরা এমন একটি যৌগ উদ্ভাবন করতে পারি যা BCL-2 কে বাধা দেয় কিন্তু BCL-XL নয়, তাহলে আমরা প্লেটলেটের উল্লেখযোগ্য ক্ষতি না করেই লিউকেমিয়া রোগীদের চিকিৎসা করতে পারতাম। কাগজে, এই হাইপোথিসিসটি স্বজ্ঞাত ধারণা তৈরি করেছে, যেহেতু রক্তের ক্যান্সার যেমন CLL প্রধানত বেঁচে থাকার জন্য BCL-2-এর উপর নির্ভর করে। যাইহোক, বাস্তবতা কিন্তু সোজা ছিল. আসলে, এমন যৌগ আবিষ্কার আগে কখনও করা হয়নি। এমন একটি তালার চাবি খুঁজে পেতে ড্রয়িং বোর্ডে ফিরে যেতে হবে যা আমরা দেখতেও পাইনি।

আট মাসের ব্যর্থ প্রচেষ্টার পর, আমাদের একজন বিজ্ঞানী একটি এক্স-রে কাঠামো তৈরি করেছেন যা আমাদের প্রোগ্রামের গতিপথকে সম্পূর্ণরূপে পরিবর্তন করেছে। এর ফলে সেই লকটি আসলে দেখতে কেমন তা আরও ঘনিষ্ঠভাবে বোঝার ফলে। বিসিএল-২ এবং বিসিএল-এক্সএল প্রোটিনের মধ্যে খুব সূক্ষ্ম পার্থক্যগুলি আমাদেরকে কীভাবে নির্দিষ্ট কী ডিজাইন করতে হয় তার সূত্র দেয়; এইভাবে সশস্ত্র, আমরা ল্যাবে ফিরে আসি এবং অণু তৈরি করার চেষ্টা করেছি যা আমরা এক্স-রে কাঠামোতে যা দেখেছি তা অনুকরণ করবে। দুই মাসের তীব্র গবেষণার পর, আমরা আবিষ্কার করেছি যে আমরা কী খুঁজছিলাম- এমন একটি অণু যা বেছে বেছে BCL-2 প্রোটিনকে বাধা দিতে পারে।

এখন যেহেতু আমাদের কাছে এই প্রোটোটাইপটি ছিল, রোগীদের কাছে এটি আনার জন্য আমাদের এখনও একটি যাত্রা ছিল। এই প্রক্রিয়া জুড়ে, আমরা চব্বিশ ঘন্টা কাজ করছিলাম – সপ্তাহের সাত দিন, রাত এবং সপ্তাহান্তে। একবার আমাদের কাঙ্খিত ওষুধের পণ্য পেয়ে গেলে, আমরা নিশ্চিত হয়েছিলাম যে শেষ পর্যন্ত আমাদের উদ্দেশ্য পূরণ করা যাবে।

রসায়নের যাত্রা যতটা রোমাঞ্চকর ছিল, তার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশটি ছিল 2011 সালে প্রথম রোগীদের জন্য এই নতুন থেরাপিউটিক পদ্ধতি নিয়ে আসা। চূড়ান্ত BCL-2-নিরোধক ওষুধ তখন থেকে ব্লাড ক্যান্সারে আক্রান্ত অগণিত রোগীদের সাহায্য করেছে, যার মধ্যে রয়েছে অ্যাকিউট মাইলয়েড লিউকেমিয়া। পাশাপাশি CLL। রোগীদের জীবনে পরিবর্তন আনার সুযোগ পাওয়া যেকোনো গবেষকের চূড়ান্ত স্বপ্ন, এবং আমরা অভিজ্ঞতার জন্য অবিশ্বাস্যভাবে কৃতজ্ঞ।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.