দেশে এইচআইভি আক্রান্ত রোগীর সংখ্যা ১৪ হাজার

0

কামাল হোসেন/-  অনুমান করা হয় যে দেশে এইচআইভি/এইডস আক্রান্তের সংখ্যা ১৪,০০০। এদের মধ্যে ৮,৭৬১ জনকে শনাক্ত করা গেলেও বাকিরা পলাতক। 2021 সালে, সংক্রামিত মানুষের সংখ্যা 729। তাদের মধ্যে, 205 জন মারা গেছে। নিহতদের মধ্যে ১৮৮ জন রোহিঙ্গা রয়েছে।

সোমবার (২৯ মে) সকালে কুড়িগ্রাম জেলা স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত এইচআইভি/এইডস কর্মশালায় এ তথ্য জানা যায়। বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগের ফলে আক্রান্ত রোগীদের ৯৩ শতাংশ জীবিত এবং চিকিৎসা নিচ্ছেন বলে তথ্য পাওয়া গেছে। তবে কুড়িগ্রাম জেলায় গত তিন মাসে ৬০০ জনের বেশি রোগীর পরীক্ষা করা হলেও একজনের শরীরেও এইচআইভি/এইডসের কোনো লক্ষণ পাওয়া যায়নি।

মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে এবং এইডস-এর ভয় থেকে মুক্ত করতে কর্মশালার আয়োজন করা হয়। অনুষ্ঠানের আয়োজক মহাখালী স্বাস্থ্য অধিদপ্তরের জাতীয় এইডস ও এসটিডি নিয়ন্ত্রণ বিভাগ।

এ সময় বক্তব্য রাখেন- সিভিল সার্জন ডা. মনজুর-ই-মুর্শেদ, স্বাস্থ্য পরিচর্যা বিভাগের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডাঃ তানভীর আহমেদ সুমন, কুড়িগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুল খালেক ফারুক, সাংবাদিক হুমায়ুন কবির সূর্য প্রমুখ।

ডাঃ তানভীর আহমেদ সুমন বলেন, একজন গর্ভবতী মা সঠিক চিকিৎসা পেলে তার নবজাতক শিশু এইচআইভি/এইডস থেকে মুক্ত হতে পারে। সরকার সারাদেশে পরীক্ষা ব্যবস্থা বাড়ানোর উদ্যোগ নিচ্ছে এবং ৬৪টি জেলায় স্বাস্থ্য বিভাগে কার্যকর ব্যবস্থা গ্রহণ করছে। বর্তমানে, এটি অনুমান করা হয় যে মোট জনসংখ্যার প্রায় 26% এই রোগে আক্রান্ত।

তিনি বলেন, ৫৩ দশমিক ৭ শতাংশ পুরুষ, ১৭ শতাংশ নারী এবং ২০ শতাংশ প্রবাসী। এটি একটি যৌনবাহিত রোগ। একটি স্বাস্থ্যকর জীবনধারা মানুষকে এইডস থেকে বাঁচাতে পারে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.