তিনটি কাশির সিরাপ ভারতে নিষিদ্ধ

0

আন্তর্জাতিক ডেস্ক/- ভারতের সর্বোচ্চ ওষুধ নিয়ন্ত্রক চার বছরের কম বয়সী শিশুদের জন্য কাশির সিরাপ ফর্মুলেশন নিষিদ্ধ করেছে। গাম্বিয়া এবং উজবেকিস্তানে ভারতীয় তৈরি কাশির সিরাপ খাওয়ার পর গত বছর শিশুরা মারা যাওয়ার পর এই নিষেধাজ্ঞা আসে। বৃহস্পতিবার বিবিসি এ তথ্য জানিয়েছে।

2019 এবং 2020 এর মধ্যে, ভারতে একই ওষুধ সেবন করার পরে কমপক্ষে 12 শিশু মারা গেছে।

নিষিদ্ধ সংমিশ্রণে তিনটি ওষুধ রয়েছে। এর মধ্যে রয়েছে ক্লোরফেনিরামাইন ম্যালেট এবং ফেনাইলেফ্রাইন। এগুলি 2015 সালে অনুমোদিত হয়েছিল৷ এগুলি সাধারণ ঠান্ডা লক্ষণগুলির চিকিত্সার জন্য সিরাপ এবং ট্যাবলেটগুলিতে ব্যবহৃত হয়৷

বুধবার ঘোষিত আদেশটি ওষুধ প্রস্তুতকারকদের এই উপাদান সম্পর্কে সতর্কতা সহ লেবেল করা বাধ্যতামূলক করে। সতর্কতাটি বলা উচিত যে এটি চার বছরের কম বয়সী শিশুদের দ্বারা ব্যবহার করা উচিত নয়।

গাম্বিয়ায় 66 শিশুর মৃত্যুর সাথে চারটি ভারতীয় তৈরি কাশির সিরাপ যুক্ত হওয়ার পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বব্যাপী সতর্কতা জারি করেছে। এরপরেই গত বছর ভারতীয় কাশির সিরাপ পরীক্ষা-নিরীক্ষার আওতায় এসেছিল। সিরাপটির একটি নমুনার ল্যাব বিশ্লেষণে ডায়থাইলিন গ্লাইকোলের ‘অগ্রহণযোগ্য মাত্রা’ এবং ইথিলিন গ্লাইকোল নামক আরেকটি বিষাক্ত অ্যালকোহলের উপস্থিতি নিশ্চিত করা হয়েছে। উজবেকিস্তানেও একই ধরনের মৃত্যুর খবর পাওয়া গেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে যে ভারতীয় কাশির সিরাপ খাওয়ার পরে 2022 সালে এ পর্যন্ত 18 শিশু মারা গেছে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.