ন্যাটো সদর দফতরে উত্তোলিত সুইডিশ পতাকা

সুইডেন ন্যাটোতে যোগ দিয়েছে: নিরাপত্তায় একটি নতুন অধ্যায়

0

কামাল হোসেন- সোমবার প্রথমবারের মতো ন্যাটো সদর দফতরে সুইডিশ পতাকা উত্তোলন করা হয়! এই বিশেষ অনুষ্ঠানটি সুইডেন জোটের 32 তম সদস্য হওয়ার উদযাপন করেছে। কিভাবে শীতল হয়?

সুইডেনের যোগদান
7 মার্চ, সুইডেন ওয়াশিংটন ডিসি-তে উত্তর আটলান্টিক চুক্তিতে স্বাক্ষর করার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে যোগদান করে এবং মাত্র কয়েক দিন পরে, প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন এই ঐতিহাসিক মুহূর্তটিকে চিহ্নিত করার জন্য একটি পতাকা উত্তোলনের জন্য ন্যাটো সদর দপ্তর পরিদর্শন করেন। মহাসচিব সুইডেনের দৃঢ় নেতৃত্ব এবং ন্যাটোতে যোগদানের প্রতিশ্রুতির প্রশংসা করে বলেন যে সুইডেনের এখন অনুচ্ছেদ 5-এর সুরক্ষা রয়েছে – স্বাধীনতা ও নিরাপত্তার চূড়ান্ত গ্যারান্টি।

সুইডেনের সদস্যপদ উদযাপন করা হচ্ছে
অনুষ্ঠান চলাকালীন, অন্যান্য 31 মিত্র দেশের পতাকার সাথে সুইডেনের পতাকা উত্তোলন করা হয়। সুইডিশ জাতীয় সঙ্গীত এবং ন্যাটো স্তব বাজানো হয়, একতা এবং উদযাপনের অনুভূতি তৈরি করে। বেলজিয়াম এবং মার্কিন যুক্তরাষ্ট্রেও অনুরূপ পতাকা উত্তোলন অনুষ্ঠান হয়েছিল, যা দেখায় যে সুইডেনের যোগদান সমগ্র জোটের জন্য একটি বড় ব্যাপার।

ভবিষ্যতের দিকে তাকিয়ে
NATO এর 75 তম বার্ষিকীর কাছাকাছি আসার সাথে সাথে মহাসচিব স্বাধীনতা ও নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে ইউরোপ এবং উত্তর আমেরিকার মধ্যে ট্রান্সআটলান্টিক বন্ধনের গুরুত্ব তুলে ধরেন। সুইডেনের সদস্যপদ ইউরোপ এবং এর বাইরে নিরাপত্তার জন্য একটি গুরুত্বপূর্ণ সময়ে ন্যাটোকে শক্তিশালী করবে। ন্যাটোতে যোগদান শুধু সুইডেনের জন্যই ভালো নয়, পুরো জোটের স্থিতিশীলতা ও নিরাপত্তার জন্যও।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.