বাংলাদেশ ও ভারতের সাথে সম্পর্কের গুরুত্বের ওপর জোর দিয়েছে যুক্তরাষ্ট্র

0

ষ্টাফ রিপোর্টার – সাম্প্রতিক এক বিবৃতিতে যুক্তরাষ্ট্র বাংলাদেশ ও ভারত উভয়ের সাথেই দৃঢ় সম্পর্ক বজায় রাখার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র, ম্যাথিউ মিলার, উভয় দেশের সাথে যৌথ স্বার্থ অনুসরণ এবং একটি মুক্ত, উন্মুক্ত, নিরাপদ এবং সমৃদ্ধ ইন্দো-প্যাসিফিক অঞ্চল নিশ্চিত করার জন্য একসাথে কাজ করার গুরুত্বের উপর জোর দিয়েছেন।

একটি মিডিয়া ব্রিফিংয়ের সময়, মিলার এই অঞ্চলে “ইন্ডিয়া আউট” প্রচারাভিযানকে সম্বোধন করেছিলেন, উল্লেখ করেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র প্রতিবেদন সম্পর্কে সচেতন হলেও, তারা পৃথক ভোক্তাদের সিদ্ধান্তের বিষয়ে মন্তব্য করবে না। এটি তাদের নিজস্ব বিষয় পরিচালনার ক্ষেত্রে বাংলাদেশ ও ভারত উভয়ের সার্বভৌমত্বের প্রতি মার্কিন সরকারের সম্মানের ইঙ্গিত দেয়।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ যুক্তরাষ্ট্রের সঙ্গে একত্রে কাজ করার পারস্পরিক ইচ্ছা প্রকাশ করে, তাদের সম্পর্কের নতুন অধ্যায় তৈরির আকাঙ্ক্ষা তুলে ধরেন। সম্প্রতি বাংলাদেশ সফরকারী যথাক্রমে ইউএস ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল, ইউএসএআইডি এবং স্টেট ডিপার্টমেন্টের আইলিন লাউবাচার, মাইকেল শিফার এবং আফরিন আক্তার এই অনুভূতির প্রতিধ্বনি করেছেন।

ড. মুহাম্মদ ইউনূসকে ঘিরে উদ্বেগের প্রতিক্রিয়ায়, মার্কিন সরকার নোবেল বিজয়ীকে হয়রানি ও ভয় দেখানোর জন্য বাংলাদেশের আইনের সম্ভাব্য অপব্যবহারের বিষয়ে তাদের অবস্থান পুনর্ব্যক্ত করেছে। রাষ্ট্রদূত পিটার হাসও বাংলাদেশে মার্কিন সরকারের সর্বোচ্চ পদমর্যাদার প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালনকালে এসব মন্তব্যের পাশে ছিলেন।

সামগ্রিকভাবে, মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশ ও ভারত উভয়ের সাথেই তার সম্পর্কের মূল্যায়ন করে চলেছে, যৌথ লক্ষ্য অর্জনে এবং আঞ্চলিক উন্নয়নে সহযোগিতা ও পারস্পরিক সম্মানের গুরুত্ব স্বীকার করে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.