ECB আবার রেট ধরে রাখবে, মুদ্রাস্ফীতিতে পরিষ্কার লক্ষণের অপেক্ষায়

0

ষ্টাফ রিপোর্টার – একটি অত্যন্ত প্রত্যাশিত সিদ্ধান্তে, ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক (ইসিবি) এই সপ্তাহে টানা চতুর্থ বৈঠকের জন্য তার বর্তমান সুদের হার বজায় রাখবে বলে আশা করা হচ্ছে। মুদ্রাস্ফীতি নিয়ে উদ্বেগ অব্যাহত থাকার কারণে, কর্মকর্তারা মূল্যস্ফীতির হারে সাম্প্রতিক পতনের টেকসই প্রমাণ না পাওয়া পর্যন্ত কোনো ধরনের কাটছাঁট করতে দ্বিধা বোধ করছেন।

2022 সালের শেষের দিকে 10 শতাংশের বেশি শীর্ষে পৌঁছানোর পর থেকে ইউরোজোনের মুদ্রাস্ফীতি স্থিরভাবে হ্রাস পেয়েছে৷ ফেব্রুয়ারিতে 2.6 শতাংশে সহজলভ্য হওয়া সত্ত্বেও, ECB-এর লক্ষ্যমাত্রা দুই শতাংশের কাছাকাছি, দৃষ্টিভঙ্গি অন্ধকার রয়ে গেছে৷ ইউরোজোন 2023 সালের দ্বিতীয়ার্ধে একটি প্রযুক্তিগত মন্দা এড়ায়, জার্মানির অর্থনীতি এটিকে কমিয়ে দেয়।

যদিও মুদ্রাস্ফীতি মন্থর এবং অবনতিশীল অর্থনীতি রেট কমানোর যুক্তি সমর্থন করতে পারে, কর্মকর্তারা কেন্দ্রীয় ব্যাংকের লক্ষ্যে পৌঁছানোর বিষয়ে সতর্ক থাকেন। গভর্নিং কাউন্সিল বৃহস্পতিবারের বৈঠকে বেঞ্চমার্ক আমানতের হার রেকর্ড চার শতাংশে রাখবে বলে আশা করা হচ্ছে।

ECB কোন পরিবর্তন করার জন্য কোন তাড়াহুড়ো করে না, কারণ এটি এখনও তার মুদ্রাস্ফীতির লড়াইকে অসমাপ্ত বলে মনে করে। বিনিয়োগকারীরা রেট কমানোর সময়, সেইসাথে জিডিপি প্রবৃদ্ধি এবং মুদ্রাস্ফীতির পূর্বাভাসের উপর আপডেটের জন্য যেকোন দিক নির্দেশনার জন্য মিটিংটি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করবে।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের মতো ভূ-রাজনৈতিক ঘটনার কারণে 2022 সালে মুদ্রাস্ফীতি বেড়েছে, যার ফলে খাদ্য ও শক্তির দাম বেড়েছে। উদ্বেগগুলি এখন পরিষেবা খাতে মূল্যস্ফীতি এবং মজুরি বৃদ্ধির চারপাশে ঘোরে, কারণ শ্রমিকরা ক্রমবর্ধমান দামের সাথে লড়াই করার জন্য উচ্চ বেতন চান৷

মধ্যপ্রাচ্যের ভূ-রাজনৈতিক উত্তেজনা সম্ভাব্য মুদ্রাস্ফীতির রিবাউন্ড নিয়ে উদ্বেগ বাড়িয়েছে। ভঙ্গুর ডিসফ্লেশনারি প্রক্রিয়া মোকাবেলায় ধারাবাহিকতা এবং ধৈর্যের প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে ECB সতর্ক রয়েছে।

মার্চে রেট কমানোর প্রত্যাশা কমে গেলে, ইসিবি প্রেসিডেন্ট ক্রিস্টিন লাগার্ড ভবিষ্যতে ঋণের খরচ কমানোর ইঙ্গিত দিয়েছেন। অর্থনীতিবিদরা একটি ধীরে ধীরে হার কমানোর প্রক্রিয়ার ভবিষ্যদ্বাণী করেছেন, প্রথম কাট জুনে প্রত্যাশিত এবং পরবর্তী কাটগুলি সময়ের সাথে ধীরে ধীরে ঘটবে।

সামগ্রিকভাবে, ECB তার বর্তমান হারে দৃঢ়ভাবে ধরে রেখেছে, কোনো উল্লেখযোগ্য পরিবর্তন করার আগে মুদ্রাস্ফীতির উপর স্পষ্ট লক্ষণের অপেক্ষায় রয়েছে। অর্থনৈতিক প্রতিক্রিয়ায় কেন্দ্রীয় ব্যাঙ্কের ভবিষ্যত পদক্ষেপগুলির কোনও অন্তর্দৃষ্টির জন্য সমস্ত চোখ আসন্ন বৈঠকের দিকে থাকবে

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.