সীমান্ত রক্ষায় বিজিবিকে স্মার্ট প্রযুক্তিতে সজ্জিত করা হচ্ছে: প্রধানমন্ত্রী

0

ষ্টাফ রিপোর্টার – সীমান্তে নিখুঁত নিরাপত্তা নিশ্চিত করতে এবং আন্তর্জাতিক অপরাধ মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছেন যে সরকার বর্ডার গার্ড বাংলাদেশকে (বিজিবি) অত্যাধুনিক প্রযুক্তিতে সজ্জিত করছে।

বিজিবি দিবস-২০২৪ উপলক্ষে এক অনুষ্ঠানে বক্তৃতাকালে প্রধানমন্ত্রী নিরাপত্তা বাড়াতে এবং আন্তঃদেশীয় সন্ত্রাসবাদ মোকাবেলায় সীমান্তে স্মার্ট ডিজিটাল নজরদারি এবং প্রযুক্তিগত প্রতিক্রিয়া সিস্টেম স্থাপনের কথা তুলে ধরেন। তিনি বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে নজরদারি জোরদার করতে কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপে একটি রাডার স্থাপনের কথা উল্লেখ করেন।

‘বর্ডার গার্ড বাংলাদেশ ভিশন-২০৪১’-এর আওতায় শেখ হাসিনা বিজিবিকে একটি বিশ্বমানের ও আধুনিক সীমান্ত সুরক্ষা বাহিনীতে রূপান্তরিত করার পরিকল্পনার রূপরেখা দেন। আধুনিক প্রযুক্তিতে বিনিয়োগ এবং প্রশিক্ষণের সুযোগ প্রদানের মাধ্যমে সরকার ইতিমধ্যেই বিজিবির কর্মক্ষমতা বাড়ানোর পদক্ষেপ নিয়েছে।

এছাড়াও, প্রধানমন্ত্রী পাঁচটি অঞ্চলে বিভক্তকরণ এবং অতিরিক্ত মহাপরিচালক নিয়োগসহ বিজিবির অভ্যন্তরে সাংগঠনিক উন্নয়নের কথা তুলে ধরেন। তিনি বাহিনীতে নারীদের নিয়োগ, বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার ও কলেজ নির্মাণ এবং বাহিনীর সক্ষমতা বাড়ানোর জন্য নতুন ইউনিট, সেক্টর এবং অঞ্চল প্রতিষ্ঠার কথাও উল্লেখ করেন।

শেখ হাসিনা জাতির পিতার কল্পনা অনুযায়ী ২০৪১ সালের মধ্যে একটি উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে সরকারের অঙ্গীকারের ওপর জোর দেন। তিনি সীমান্তে নিরাপত্তা নিশ্চিত করতে, চোরাচালান ও আন্তঃসীমান্ত অপরাধ মোকাবেলা এবং কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে নিরাপত্তা বজায় রাখতে বিজিবি সদস্যদের নিষ্ঠার প্রশংসা করেন।

প্রধানমন্ত্রী বিজিবি সদস্যদের শৃঙ্খলা বজায় রাখতে এবং বাহিনীর মধ্যে চেইন অব কমান্ড বজায় রাখার আহ্বান জানান। তিনি খাদ্য উৎপাদন বাড়াতে এবং বহিরাগত সহায়তার উপর নির্ভরতা কমাতে প্রতিটি ইঞ্চি জমি চাষের জন্য ব্যবহার করার জন্য নাগরিকদের আহ্বান জানান।

২০০৯ সালের মর্মান্তিক ঘটনার কথা স্মরণ করে যেখানে ৫৭ বিজিবি সদস্যসহ ৭৪ জন প্রাণ হারিয়েছিলেন, শেখ হাসিনা ন্যায়বিচার নিশ্চিত করতে এবং ভবিষ্যতে এ ধরনের ঘটনা প্রতিরোধে তার অঙ্গীকার ব্যক্ত করেন।

বিজিবি সদর দফতরে “প্রেরনা” শিরোনামে বঙ্গবন্ধুর একটি ভাস্কর্য উন্মোচন করার সময় প্রধানমন্ত্রী বিজিবিতে শান্তি, নিরাপত্তা ও সমৃদ্ধি সমুন্নত রাখতে তাঁর সরকারের নিষ্ঠার কথা পুনর্ব্যক্ত করেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.