৯০ দশকে নিরাপদ যৌনতা এবং এইডস নিয়ে প্রচারণা চালায় গানটি

0

কামাল হোসেন/- নব্বই দশকের মাঝামাঝি সময়ে বিশ্বের অন্যতম জনপ্রিয় ব্যান্ড নিরাপদ যৌনতা, এইচআইভি এবং এইডস নিয়ে আলোচনার সুর বেশ জোরালোভাবে পাল্টেছিল।

আটলান্টার পুরস্কার বিজয়ী ব্যান্ড টিএলসি তিনজন সদস্য নিয়ে গঠিত; তেওনে “টি-বোজ” ওয়াটকিন্স, লিসা “বাম চোখ” লোপেজ এবং রোসোন্ডা “চিলি” টমাস। 1995 সালে, ব্যান্ড তাদের 2য় অ্যালবাম ‘Crazysexcool’ থেকে তাদের সিগনেচার গান ‘Waterfalls’ প্রকাশ করে।

Walterfalls হল একটি হালকা R&B এবং হিপ হপ গান, গীতিকার মারকুইস ইথারিজ এবং প্রযোজক অর্গানাইজড নয়েজ, লোপেজের সাথে সহ-রচনা করেছেন।

এই গানটি টিএলসি-র তিন সদস্যের কণ্ঠ প্রতিভাকে দারুণভাবে ব্যবহার করে: ওয়াটকিন্সের সামান্য রাস্পি বর্ণনা, টমাসের মিষ্টি সুর; লোপেজের চমৎকার এবং উদ্ভাবনী ছন্দ নিয়ে।

এর মূল ধারণাটি ছিল সচেতনতা-নিজেকে ধ্বংস করার আকাঙ্ক্ষার বিরুদ্ধে একটি সতর্কতা, একই সময়ে এর স্বর ছিল সহানুভূতিশীল এবং বিচারহীন।

গানের প্রথম অংশে একজন ‘একাকী মা’ তার আদরের ছেলেকে মাদকের জগতে হারিয়ে অসহায়।

পরবর্তী বিভাগে আমরা এমন একজন ব্যক্তির কথা শুনি যে, “প্রাকৃতিক প্রয়োজনে প্রলুব্ধ” অরক্ষিত যৌনমিলন করে এবং কাঁদতে থাকে। “তিন অক্ষরের শব্দ তাকে তার চূড়ান্ত গন্তব্যে নিয়ে যায়।”

দ্য গার্ডিয়ানের সাথে 2018 সালের একটি সাক্ষাত্কারে টমাস ব্যাখ্যা করেছিলেন, “আমরা আমাদের গানে অরক্ষিত যৌনতা, নির্বিচারে থাকা এবং ভুল লোকেদের সাথে আড্ডা দেওয়ার বিষয়ে একটি শক্তিশালী বার্তা দিতে চেয়েছিলাম।”

“জলপ্রপাতের বার্তা সবার ঘরে ঘরে পৌঁছে দেওয়া হয়েছিল। আমি মনে করি এই কারণেই এটি এখন পর্যন্ত আমাদের সবচেয়ে বড় হিট।”

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.