হামাস, কাতারি, গাজা আলোচনার জন্য কায়রোতে মার্কিন দূত

0

আন্তর্জাতিক ডেস্ক – শান্তির দিকে একটি আশাব্যঞ্জক পদক্ষেপে, হামাস, কাতার এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলগুলি চলমান গাজা যুদ্ধে একটি যুদ্ধবিরতিতে পৌঁছানোর লক্ষ্যে একটি নতুন দফা আলোচনায় জড়িত হওয়ার জন্য কায়রোতে আহ্বান করেছে। কায়রো, দোহা এবং ওয়াশিংটনের সহায়তায় এই আলোচনা ইসরায়েল এবং হামাসের মধ্যে প্রায় পাঁচ মাস পুরনো সংঘাতের অবসান ঘটাতে চায়, যা ৭ই অক্টোবর হামলার মাধ্যমে জ্বলে উঠেছিল।

এই আলোচনার প্রাথমিক উদ্দেশ্য হল আগামী সপ্তাহে মুসলিমদের পবিত্র রমজান মাস শুরু হওয়ার আগে একটি যুদ্ধবিরতি নিশ্চিত করা। যাইহোক, একটি যুদ্ধবিরতিতে পৌঁছানোর পূর্ববর্তী প্রচেষ্টাগুলি বিপত্তির সম্মুখীন হয়েছে, একটি শান্তিপূর্ণ সমাধানের সম্ভাব্যতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

টেবিলে প্রস্তাবিত চুক্তিতে লড়াইয়ে ছয় সপ্তাহের বিরতি জড়িত, হামাস জিম্মিদের মুক্তি দিতে প্রতিশ্রুতিবদ্ধ এবং ইসরায়েলি ফিলিস্তিনি বন্দীদের মুক্ত করতে এবং সাহায্য বিতরণ বাড়াতে সম্মত হয়েছে। এই শর্তগুলির লক্ষ্য ক্রসফায়ারে আটক বেসামরিক নাগরিকদের দুর্ভোগ লাঘব করা এবং এই অঞ্চলে কিছুটা শান্তির আভাস আনা।

অক্টোবরে সহিংসতার প্রাদুর্ভাবের পর থেকে, সংঘর্ষ উভয় পক্ষের জন্য বিধ্বংসী পরিণতি নিয়েছে। গাজায় মৃতের সংখ্যা 30,000 ছাড়িয়ে গেছে, নিহতদের বেশিরভাগই নারী ও শিশু। ইসরায়েলও উল্লেখযোগ্য ক্ষতির সম্মুখীন হয়েছে, 1,160 জনেরও বেশি মানুষ তাদের জীবন হারিয়েছে, প্রাথমিকভাবে বেসামরিক নাগরিক।

এই গুরুত্বপূর্ণ আলোচনার জন্য প্রতিনিধিদলগুলি কায়রোতে একত্রিত হওয়ার কারণে, একটি স্থায়ী যুদ্ধবিরতি এবং পুনর্মিলনের পথের আশা উচ্চ রয়ে গেছে। আন্তর্জাতিক সম্প্রদায় এই আলোচনার অগ্রগতি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে এবং আশাবাদ রয়ে গেছে যে বুদ্ধিহীন রক্তপাতের অবসান ঘটানোর জন্য একটি সমাধানে পৌঁছানো যেতে পারে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.