সোমালিয়ান জলদস্যুদের দ্বারা বাংলাদেশী জাহাজ হাইজ্যাক

২৩ জন ক্রু সদস্যকে জিম্মি করা হয়েছে

0

ষ্টাফ রিপোর্টার – একটি বেদনাদায়ক ঘটনায় যা সামুদ্রিক সম্প্রদায়ের মধ্যে শোক তরঙ্গ পাঠিয়েছে, সোমালিয়ার সশস্ত্র জলদস্যুরা ভারত মহাসাগরে বাংলাদেশের পতাকাবাহী একটি কার্গো জাহাজ এমভি আবদুল্লাহকে হাইজ্যাক করেছে বলে অভিযোগ রয়েছে। এসআর শিপিং লাইনের মালিকানাধীন জাহাজটি মোজাম্বিকের মাপুতো বন্দর থেকে কার্গো কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতের আল হামরিয়া বন্দরের দিকে যাচ্ছিল যখন জলদস্যুরা আক্রমণ করে।

জাহাজে থাকা 23 জন ক্রু সদস্যকে জলদস্যুরা জিম্মি করেছে, যারা জাহাজের নিয়ন্ত্রণ দখল করেছে। হোয়াটসঅ্যাপের মাধ্যমে তাদের নিয়োগকর্তার সাথে যোগাযোগের ক্রুদের প্রচেষ্টা সত্ত্বেও, জলদস্যুরা জাহাজের বাইরে যোগাযোগ রোধ করতে সমস্ত মোবাইল সেট বাজেয়াপ্ত করেছে।

সঙ্কটের প্রতিক্রিয়া হিসেবে, বাংলাদেশ নৌপরিবহন মন্ত্রণালয় সহায়তার জন্য ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ) এবং ইনফরমেশন ফিউশন সেন্টার-ভারত মহাসাগর অঞ্চলের মতো আন্তর্জাতিক সংস্থার সাথে যোগাযোগ করেছে। বাংলাদেশ নৌবাহিনীর লেফটেন্যান্ট কমোডর রহিম ছিনতাইকৃত জাহাজের উদ্ধার অভিযান ত্বরান্বিত করতে ভারতীয় নৌবাহিনীর সাথে সহযোগিতা করছেন।

খবর অনুযায়ী, ক্রু সদস্যরা বর্তমানে জাহাজের কেবিনের ভিতরে আটকে আছে, জলদস্যুদের কাছে ভারী অস্ত্র ও গোলাবারুদ রয়েছে। জলদস্যুরা জাহাজটিকে সোমালিয়ার দিকে যাত্রা করার তাদের অভিপ্রায়ের ইঙ্গিত দিয়েছে, যেখানে তারা সাধারণত হাইজ্যাক করা জাহাজের মুক্তির জন্য মুক্তিপণ দাবি করে।

বাংলাদেশী মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশন এবং কেএসআরএম গ্রুপ সক্রিয়ভাবে ক্রু সদস্যদের জন্য সমর্থন ও সাহায্য চাইছে, যারা বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে এসেছে। এই ঘটনাটি ভারত মহাসাগরের বিশ্বাসঘাতক জলে নাবিকদের দ্বারা সম্মুখীন বিপদের একটি শীতল অনুস্মারক হিসাবে কাজ করে।

এই ঘটনাটি 2010 সালে একই ধরনের ছিনতাইয়ের স্মৃতিও ফিরিয়ে আনে, যখন আরব সাগরে জলদস্যুদের দ্বারা SR শিপিংয়ের একটি বোন উদ্বেগের মালিকানাধীন একটি জাহাজ এমভি জাহান মনিকে আটক করা হয়েছিল। 25 জন ক্রু সদস্য এবং প্রধান কর্মকর্তার স্ত্রী উদ্ধারের আগে প্রায় 100 দিন ধরে বন্দী ছিলেন।

এমভি আবদুল্লাহর ক্রু সদস্যদের সমর্থনের জন্য সামুদ্রিক সম্প্রদায়ের সমাবেশের ফলে, তাদের নিরাপদে প্রত্যাবর্তন নিশ্চিত করতে এবং অপরাধীদের বিচারের আওতায় আনার জন্য আন্তর্জাতিক সহযোগিতা এবং দ্রুত পদক্ষেপ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.