ডব্লিউএইচও দেশগুলিকে সম্প্রদায়-ভিত্তিক পরিষেবাগুলিকে শক্তিশালীর আহ্বান

0

ষ্টাফ রিপোর্টার – WHO দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে ভার্চুয়াল ভাষণে, আঞ্চলিক পরিচালক সায়মা ওয়াজেদ দীর্ঘস্থায়ী প্রাতিষ্ঠানিক মানসিক স্বাস্থ্য পরিষেবা থেকে সম্প্রদায়-ভিত্তিক যত্নে রূপান্তরের গুরুত্বের উপর জোর দিয়েছেন। তিনি বলেন, এই পরিবর্তনটি প্রয়োজনীয় ব্যক্তিদের জন্য অ্যাক্সেসযোগ্যতা, ইক্যুইটি এবং কলঙ্কমুক্ত মানসিক স্বাস্থ্য পরিষেবা নিশ্চিত করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ওয়াজেদ সমাজ-ভিত্তিক যত্নের অসংখ্য সুবিধা তুলে ধরেন, যার মধ্যে জীবনযাত্রার মান উন্নত, ব্যক্তিগতকৃত যত্নের বিকল্প এবং সামাজিক ও বৃত্তিমূলক কার্যক্রমের মাধ্যমে ব্যক্তিদের স্বাধীনতা পুনরুদ্ধারের সুযোগ রয়েছে। তিনি বিচার বা বৈষম্যের ভয় ছাড়াই ব্যক্তিদের সাহায্য চাইতে সহজ করার জন্য সম্প্রদায়ের মধ্যে মানসিক স্বাস্থ্য পরিষেবাগুলিকে একীভূত করার গুরুত্বের উপর জোর দেন।

ওয়াজেদের প্রকাশিত প্রতিবেদন, ‘ডব্লিউএইচও দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে মানসিক স্বাস্থ্যের অবস্থার সাথে মানুষের অপ্রতিষ্ঠানকরণ’ শিরোনামে, স্থানীয় বাস্তবতার সাথে খাপ খাইয়ে নেওয়া যেতে পারে এমন সুপারিশ দেয়। এটি এমন একটি প্রক্রিয়াকে প্রজ্বলিত করার লক্ষ্য রাখে যা প্রতিটি ব্যক্তিকে মর্যাদা, উদ্দেশ্য এবং পরিপূর্ণ জীবনযাপনের দিকে নিয়ে যায়।

প্রাতিষ্ঠানিক যত্ন থেকে সম্প্রদায়-ভিত্তিক যত্নে রূপান্তরটি চিকিত্সার অগ্রগতি, মানবাধিকারের স্বীকৃতি এবং দীর্ঘমেয়াদী প্রাতিষ্ঠানিকীকরণের নেতিবাচক প্রভাব সম্পর্কে ক্রমবর্ধমান বোঝার দ্বারা চালিত হয়। ওয়াজেদ সফলভাবে প্রাতিষ্ঠানিককরণ নিশ্চিত করার জন্য সতর্ক পরিকল্পনা, সহযোগিতা, অতিরিক্ত আর্থিক সংস্থান এবং ক্রমাগত পর্যবেক্ষণের প্রয়োজনীয়তার উপর জোর দেন।

সম্প্রদায়-ভিত্তিক যত্নের মডেলগুলি শুধুমাত্র মানসিক ব্যাধিযুক্ত ব্যক্তিদেরই উপকার করে না বরং জনসাধারণের মধ্যে সহানুভূতি এবং বোঝাপড়ার প্রচার করে, কলঙ্ক এবং ভুল ধারণাগুলি হ্রাস করে। প্রাতিষ্ঠানিক পরিচর্যা থেকে সম্প্রদায়ের জীবনযাত্রায় মসৃণ পরিবর্তনের জন্য পর্যাপ্ত সম্প্রদায়ের সংস্থান, মানসিক স্বাস্থ্য পেশাদারদের জন্য প্রশিক্ষণ প্রোগ্রাম এবং সহায়তা নেটওয়ার্কগুলি অপরিহার্য।

থাইল্যান্ডের ব্যাংককে আঞ্চলিক বৈঠকটি মানসিক স্বাস্থ্যের ফলাফল উন্নত করতে, সামাজিক সংহতি বাড়াতে এবং মানবাধিকার সমুন্নত রাখতে সমস্যা, চ্যালেঞ্জ এবং অপ্রতিষ্ঠানকরণের জন্য এগিয়ে যাওয়ার পথের উপর আলোকপাত করবে। কমিউনিটি-ভিত্তিক পরিষেবাগুলিকে অগ্রাধিকার দেওয়ার জন্য ওয়াজেদের আহ্বান মানসিক স্বাস্থ্যে বিনিয়োগের গুরুত্ব তুলে ধরে এবং নিশ্চিত করে যে ব্যক্তিরা পরিপূর্ণতা অর্জনে নেতৃত্ব দেওয়ার জন্য প্রয়োজনীয় যত্ন এবং সমর্থন পান।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.