প্রথম ধাপের নির্বাচনি পত্র জমা দেয়ার শেষ সময় সোমবার

0

ষ্টাফ রিপোর্টার – উপজেলা নির্বাচনের প্রথম ধাপের নির্বাচনি পত্র জমা দেয়ার শেষ সময় সোমবার, এটি জানিয়েছেন নির্বাচন কমিশনের উপ-সচিব মো. আতিয়ার রহমান। প্রথম ধাপের তফসিল অনুসারে, নির্বাচনি পত্র জমা দেয়ার শেষ তারিখ এপ্রিল ১৫। নির্বাচন কমিশনের নির্দেশিকা অনুযায়ী, নির্বাচনি পত্র নির্বাচন হবে এপ্রিল ১৭ তারিখে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল গ্রহণ হবে ১৮ থেকে ২০ এপ্রিল। আপিল নিষ্পত্তির তারিখ নির্ধারিত হল ২১ এপ্রিল, প্রার্থীদের পদত্যাগের শেষ সময় এপ্রিল ২২। প্রতীক বরাদ্দের সময় নির্ধারিত হল ২৩ এপ্রিল, এবং মনোনয়ন ১৫২ টি উপজেলায় মে ৮ তারিখে অনুষ্ঠিত হবে।

এই উপজেলা নির্বাচনের প্রথম ধাপের নির্বাচনে জেলা নির্বাচন কর্মকর্তা এবং উপজেলা নির্বাচন কর্মকর্তা হিসেবে জাতীয় নির্বাচন কমিশন দ্বারা নিয়োগ প্রদান করা হয়েছে। রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা যাবে, এবং আপিল নিষ্পত্তি এপ্রিল ২১ তারিখে ঘটবে।

নির্বাচন কমিশনের সচিব মো. জাহাংগীর আলম বলেন, নির্বাচনি পত্র অনলাইনে জমা দেয়ার জন্য প্রার্থীদেরকে অনুরোধ করা হয়েছে। প্রার্থীরা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে জামানতের টাকা জমা দিতে পারবেন। এতে নির্বাচন প্রক্রিয়ার পূর্ণাঙ্গতা অনলাইনে নিশ্চিত হবে।

দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনের সময়সূচি অনুযায়ী, নির্বাচনি পত্র জমা দেওয়ার শেষ তারিখ এপ্রিল ২১। নির্বাচনি পত্র বাছাই ২৩ এপ্রিলে। আপিল গ্রহণ ২৪ থেকে ২৬ এপ্রিল, আপিল নিষ্পত্তি ২৭ থেকে ২৯ এপ্রিল। প্রার্থীদের পদত্যাগের শেষ তারিখ ৩০ এপ্রিল, প্রতীক বরাদ্দ ২ মে। ১৬১ টি উপজেলায় মে ২১ তারিখে ভোট অনুষ্ঠিত হবে।

এই দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনের জন্য অতিরিক্ত জেলা প্রশাসকদেরকে রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সহকারী রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। ৫ লাখের বেশি ভোটারের জন্য একাধিক সহকারী রিটার্নিং অফিসার নিয়োগ দেওয়া হবে।

চার ধাপের উপজেলা নির্বাচনের পর দুই ধাপের নির্বাচন মে ২৯ এবং জুন ৫ তারিখে অনুষ্ঠিত হতে পারে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.