রমজানে খোলা থাকবে স্কুল

প্রথম ১০ দিন প্রাথমিক বিদ্যালয়, ১৫ দিন মাধ্যমিক বিদ্যালয়

0

ষ্টাফ রিপোর্টার – একটি সাম্প্রতিক সিদ্ধান্তে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ঘোষণা করেছে যে সারাদেশে প্রাথমিক বিদ্যালয়গুলি রমজানের প্রথম 10 দিন খোলা থাকবে, অন্যদিকে সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলি 15 দিন ক্লাস চলবে। এই সিদ্ধান্তটি সুপ্রিম কোর্টের একটি আদেশের পরে এসেছে, যা পবিত্র রমজান মাসে স্কুল বন্ধ রাখার আহ্বান জানিয়ে হাইকোর্টের একটি রায়কে বাতিল করেছে।

হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে করা আপিলের শুনানি নিয়ে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ এ আদেশ দেন। সৌদি আরব, ইরান, তুরস্ক, পাকিস্তান, আফগানিস্তান এবং মালয়েশিয়ার মতো অন্যান্য মুসলিম-সংখ্যাগরিষ্ঠ দেশগুলিতে অনুশীলনের উদ্ধৃতি দিয়ে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন রমজানে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার পক্ষে যুক্তি দেন।

আবেদনকারীর আইনজীবী যুক্তি দিয়েছিলেন যে রমজানে স্কুল খোলা থাকলে অভিভাবকরা অসুবিধার সম্মুখীন হন, তবে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান এই বলে যে তিনি মায়েদের শাড়ি পরা এবং বাইরে যেতে দেখেন বলে এর জবাব দেন। আদালত পরবর্তীতে হাইকোর্টের আদেশ স্থগিত করে, স্কুলগুলিকে নির্ধারিত সময়ের মধ্যে খোলা রাখার অনুমতি দেয়।

সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের পর শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে রমজান মাসের স্কুলের সময়সূচি ঘোষণা করেছে। সরকার এর আগে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা সংশোধন করেছিল, উল্লেখ করে যে রমজানে মাধ্যমিক বিদ্যালয় 15 দিন এবং প্রাথমিক বিদ্যালয় 10 দিন খোলা থাকবে।

রমজান মাসে স্কুল খোলা রাখার ঘোষণা অভিভাবক এবং শিক্ষাবিদদের মধ্যে বিতর্কের জন্ম দিয়েছে, কেউ কেউ শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার সিদ্ধান্তকে সমর্থন করেছে এবং অন্যরা এই পবিত্র মাসে ছাত্র এবং পরিবারের উপর প্রভাব সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে। বিতর্ক চলতে থাকায়, সারা দেশে স্কুলগুলি পরবর্তী সময় পর্যন্ত নির্ধারিত সময়সূচী অনুযায়ী চলবে

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.