‘শান্তির জন্য জল’

0

পানির গুরুত্ব
আমাদের শরীরের সুস্থ এবং সক্রিয় থাকার জন্য জল অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি আমাদের শরীরের সমস্ত ফাংশনগুলির সাথে সাহায্য করে এবং আমাদের অঙ্গ এবং কোষগুলিতে অক্সিজেন এবং পুষ্টি দেয়। মূলত, আমরা মানুষ সহ পৃথিবীর সমস্ত প্রাণীর জন্য জল অপরিহার্য। বিশুদ্ধ পানি না থাকলে আমরা বাঁচতে পারতাম না!

বিশ্ব পানি দিবস
আজ বিশ্ব জল দিবস, আমাদের জীবনে জলের গুরুত্ব উদযাপন করার একটি বিশেষ দিন। এই বছরের থিম হল শান্তির জন্য জল, যা মানুষকে একত্রিত করতে এবং সংঘাত প্রতিরোধ করতে জলের ব্যবহার সম্পর্কে।

বিশ্ব পানি দিবসের ইতিহাস
জাতিসংঘের সাধারণ পরিষদ 1992 সালে প্রতি বছর 22 মার্চ বিশ্ব জল দিবস পালনের সিদ্ধান্ত নেয়। প্রথম উদযাপন ছিল 1993 সালে, এবং তারপর থেকে, জল সম্পদের মূল্য সম্পর্কে সচেতনতা বাড়াতে এটি আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

বাংলাদেশে উদযাপন
বাংলাদেশে, বিশ্ব পানি দিবস উদযাপনের জন্য সরকারি ও বেসরকারি উভয় সংস্থার বিশেষ কর্মসূচি রয়েছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো: সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমনকি ভাষণও দিয়েছেন।

নেতাদের বার্তা
সভাপতি মোঃ সাহাবুদ্দিন প্রত্যেকের পর্যাপ্ত পানি নিশ্চিত করতে পানি সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনার গুরুত্বের কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিচক্ষণতার সঙ্গে পানি ব্যবহার করার এবং তা সবার কাছে সুষ্ঠুভাবে বিতরণ নিশ্চিত করার ওপর জোর দিয়েছেন।

উভয় নেতাই উল্লেখ করেছেন কীভাবে জল হয় শান্তি আনতে পারে বা সংঘাত ঘটাতে পারে। যখন পর্যাপ্ত জল না থাকে বা এটি ন্যায্যভাবে ভাগ করা হয় না, তখন এটি মানুষের মধ্যে উত্তেজনা সৃষ্টি করতে পারে। পানির সম্পদ ভালোভাবে পরিচালনা করে, আমরা শান্তির প্রচার করতে পারি এবং জনস্বাস্থ্য, খাদ্য নিরাপত্তা এবং অর্থনৈতিক উন্নয়নের মতো বিষয়গুলিতে সহায়তা করতে পারি।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.