লিপস্টিক কোন রঙের প্রতিনিধিত্ব করে?

0

লাইফষ্টাইল ডেস্ক/- লিপস্টিক মহিলাদের মেকআপের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। শুধু সৌন্দর্যের জন্যই শত শত রঙের লিপস্টিক ব্যবহার করা হয় না। লিপস্টিক আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করে। এখন প্রশ্ন হল, এটা কীভাবে হল? কখন থেকে মহিলারা এটি প্রসাধনী হিসাবে ব্যবহার করেন?
প্রাচীনকাল থেকেই ঠোঁট রঙ করার জন্য বিভিন্ন প্রসাধনী ব্যবহার করা হয়। একে লিপস্টিক বলা হত না। সেই সময় নারী ও অনেক পুরুষ বিভিন্ন গাছ ও ফলের রঙে ঠোঁট রঙ করতেন। মিশরীয়, সুমেরীয় এবং রোমান সভ্যতার সময় মহিলারা তাদের ঠোঁট পান, রত্নপাথর, ব্রোমিন, আয়োডিন, এলগিন, বেরি, কাদামাটি, মেহেদি ইত্যাদি দিয়ে রঙ করতেন। সেই সময়ে, কারমাইন ডাই ব্যবহার করা হত, যা কোচিনিয়াল নামে এক ধরনের পোকামাকড় থেকে পাওয়া যেত।

এর পরে, একটি নির্দিষ্ট শ্রেণীর মহিলারা লিপস্টিক ব্যবহার করতে শুরু করেন। গ্রিসে আইন তৈরি করা হয়-পতিতা অবশ্যই লিপস্টিক ব্যবহার করবে। সেই সময় অনেক যৌনকর্মীকে এই আইন অমান্য করার জন্য আদালতের মুখোমুখি হতে হয়েছিল। এরপর ষোড়শ শতাব্দীতে রানী এলিজাবেথ লিপস্টিকের ব্যবহার পুনরায় চালু করেন। রানীর ঠোঁটের উজ্জ্বল রঙ অল্প সময়ের মধ্যেই জনপ্রিয় হয়ে ওঠে।
লিপস্টিকের নাম ফ্রান্সের সঙ্গে যুক্ত। 1880 সালে প্যারিসে লিপস্টিকের প্রথম বাণিজ্যিক উৎপাদন শুরু হয়। এটি প্যারিসের সুগন্ধি শিল্প থেকে উদ্ভূত হয়েছিল। লিপস্টিক 1890-এর দশকে ইউরোপে ছড়িয়ে পড়তে শুরু করে। সেই সময় কাগজের ব্যাগ এবং টিউবগুলিতে লিপস্টিক বিক্রি হত। মরিস লেডি প্রথম ব্যক্তি যিনি 1915 সালে লিপস্টিকের একটি ধাতব স্ট্রিপ তৈরি করেছিলেন যা আজকের লিপস্টিকের মতো নীচে থেকে গুটিয়ে নেওয়া যেতে পারে। এই লিপস্টিকটি দ্রুত জনপ্রিয় হয়ে ওঠে।

সাধারণত দুই ধরনের লিপস্টিক থাকে। চকচকে এবং ম্যাট। 1930 সালে ম্যাক্স ফ্যাক্টর প্রথম লিপ গ্লস লিপস্টিক তৈরি করেন। তারকারা এটা ব্যবহার করতেন। হলিউড অভিনেত্রীদের মাধ্যমে এই লিপস্টিক সারা বিশ্বে ছড়িয়ে পড়ে।
ম্যাট লিপস্টিক সাধারণ। এটি ঠোঁটে লেগে থাকে কিন্তু উজ্জ্বল হয় না। অনেকে মনে করেন যে, যে মহিলারা ম্যাট লিপস্টিক ব্যবহার করেন তারা আত্মসম্মানের প্রতি আরও সচেতন এবং বাস্তবসম্মত।

মহিলারা কেন জামা পরেন?

মহিলারা ঠোঁটের সৌন্দর্য বাড়াতে লিপস্টিক ব্যবহার করেন। অনেকেই লিপস্টিক ও লিপস্টিক ব্যবহার করেন। অনেকে আস্থা অর্জনের জন্য এটি ব্যবহার করে। লিপস্টিক মহিলাদের মানসিক শক্তি দেয়।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকের শরীরে ব্যথা অনুভূত হয়। ঠোঁটে দাগ রয়েছে। লিপস্টিক উল্লেখযোগ্যভাবে বলিরেখার চেহারা হ্রাস করে। ফলস্বরূপ, মহিলারা কম বয়সী বোধ করেন।

মানুষ যে কোনও সামাজিক বা পারিবারিক অনুষ্ঠানে আকর্ষণীয় দেখতে চায়। অনেক মহিলা তাদের চেহারা উন্নত করতে লিপস্টিক ব্যবহার করেন। লিপস্টিক বেশিরভাগ মহিলারা তাদের ব্যক্তিগত পছন্দের কারণে ব্যবহার করেন।

রঙের লিপস্টিকের অর্থ কী?

লাল লিপস্টিকঃ বেশিরভাগ মহিলারা লাল লিপস্টিক ব্যবহার করেন। সহজেই দেখা যায়। লাল লিপস্টিক হল প্রেমের অভিব্যক্তি। অন্যদিকে, ম্যাট রঙ অ্যাপ্লিকেশনটিকে হাইলাইট করে।

গোলাপীঃ গোলাপী ঠোঁট সর্বত্র। হালকা গোলাপী ঠোঁট একজন মহিলার কোমলতা বের করে আনে। একজন মহিলার দ্বারা এই রঙের লিপস্টিকের ব্যবহার বার্তা দেয় যে তিনি নরম এবং মৃদু।

কমলালেবুঃ কমলালেবু অনেকেই ব্যবহার করেন। এই রঙ তারুণ্যের প্রতীক। এই লিপস্টিক সুখ এবং প্রফুল্লতা প্রকাশ করে। অনেকে তরুণ ও সতেজ দেখানোর জন্য এই রঙটি ব্যবহার করেন।
বেগুনি রংঃ বেগুনি লিপস্টিক আপনাকে হাজার হাজার মানুষের মধ্যে আলাদা করে তুলতে পারে। এই রঙের লিপস্টিক মর্যাদা, কমনীয়তা এবং শক্তি প্রকাশ করে। তাই আপনি উজ্জ্বল পোশাকের সঙ্গে বেগুনি লিপস্টিক ব্যবহার করতে পারেন।

বাদামীঃ আজকাল এই রঙের লিপস্টিকের জনপ্রিয়তা বেড়েছে। এই রঙ বিশুদ্ধতার প্রতীক।

নীল বা বেগুনিঃ এই রঙটি সাধারণত খুব বেশি ব্যবহার করা হয় না। তবে, যারা এই ধরনের গাঢ় লিপস্টিক ব্যবহার করেন তাদের খুব সাহসী বলে মনে করা হয়।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.