ঘুমের সময় দুঃস্বপ্ন প্রতিরোধের বিভিন্ন উপায়

0

লাইফষ্টাইল ডেস্ক/- রাতে ভালো ঘুম কার না ভালো লাগে? রাতে ভালো ঘুমের পর আপনি ভালো বোধ করবেন। অন্যদিকে, চিন্তার কিছু নেই। ভয় নিয়ে আপনাকে অনেকক্ষণ জেগে থাকতে হবে।
রোজালিন্ড কার্টরাইট, Rush-Pressbiterian-St. Luke ‘s Medical Center in Chicago, U.S.A. এর ডিরেক্টর, ঘুমের সময় দুঃস্বপ্ন প্রতিরোধের বিভিন্ন উপায় প্রদান করেন। তাদের মতেঃ

ধরুন আপনি একটি খারাপ স্বপ্ন দেখেছেনঃ ঘুমানোর আগে আপনার দুঃস্বপ্ন দেখা যাবে বলে বিশ্বাস করা আপনাকে দুঃস্বপ্ন দেখা থেকে বিরত রাখবে। আপনি হয়তো একবারও সফল হতে পারবেন না, কিন্তু কয়েকবার চেষ্টা করলে দুঃস্বপ্ন শেষ হয়ে যাবে।
দুঃস্বপ্ন বন্ধ করুনঃ বিশ্বাস করুন বা না করুন, আপনি স্বপ্ন দেখা বন্ধ করতে পারেন। আপনি এটি তখনই করতে পারবেন যখন আপনি বুঝতে পারবেন যে আপনি যা দেখছেন তা একটি দুঃস্বপ্ন।

আপনার স্বপ্নগুলি পরিবর্তন করুনঃ আপনার নেতিবাচক স্বপ্নগুলিকে ইতিবাচক স্বপ্নে পরিবর্তন করুন। এটি করার জন্য আপনাকে জেগে উঠতে হতে পারে, কিন্তু শেষ পর্যন্ত আপনি ঘুমের মধ্যে নেতিবাচক স্বপ্নগুলিকে ইতিবাচক স্বপ্নে পরিণত করতে সক্ষম হবেন।

স্বপ্নের একটি ডায়েরি রাখুনঃ আপনার বিছানার পাশে একটি স্বপ্নের ডায়েরি রাখুন এবং প্রতিদিন সকালে আপনি যে সমস্ত স্বপ্ন দেখেন তা লিখুন, কেবল খারাপ স্বপ্নই নয়, ভাল স্বপ্নও। তারপরে পর্যায়ক্রমে সেই স্বপ্নগুলি পর্যালোচনা করুন যা আপনাকে বিরক্ত করছে এবং কেন সেগুলি আপনাকে বিরক্ত করছে তা খুঁজে বের করার চেষ্টা করুন। তারপর যথাযথ পদক্ষেপ নিয়ে সমস্যাটি দূর করার চেষ্টা করুন।

মানসিক চাপ হ্রাসঃ দুঃস্বপ্নের অন্যতম প্রধান কারণ হল দীর্ঘস্থায়ী চাপ। উদ্বেগ এবং অস্থিরতা অনিদ্রার কারণ হতে পারে। তাই দুঃস্বপ্ন এড়াতে বিছানায় যাওয়ার আগে আপনার মনকে শান্ত করুন। এই ক্ষেত্রে, আপনি শান্ত সঙ্গীত শুনতে পারেন, আলো বন্ধ করতে পারেন, ধ্যান করতে পারেন বা প্রার্থনা করতে পারেন, একটি হালকা সুগন্ধি মোমবাতি জ্বালাতে পারেন বা একটি বই পড়তে পারেন। মূলত, ঘুমানোর আগে আপনার মনকে শিথিল করুন।

কার্টরাইট তাঁর ক্রাইসিস ড্রিমিং বইয়ে লিখেছেন, “কখনও কখনও দুঃস্বপ্ন দেখা স্বাভাবিক।কিন্তু এটা এমন কিছু নয় যা আপনি সব সময় দেখতে পাবেন। আপনার যদি ঘন ঘন দুঃস্বপ্ন থাকে তবে একজন ডাক্তার, মনোরোগ বিশেষজ্ঞ বা থেরাপিস্টের সাথে কথা বলুন।

সূত্রঃ দ্য হেলদি

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.