বিদ্যালয়গুলিতে কোনও অর্ধবার্ষিক বা বার্ষিক পরীক্ষা হবে না

0

সরকারি ও বেসরকারি বিদ্যালয়ে 6ষ্ঠ থেকে 9ম শ্রেণী পর্যন্ত কোনো অর্ধবার্ষিক বা বার্ষিক পরীক্ষা হবে না। আগামী বছর (2024) থেকে 6ষ্ঠ, 7ম, 8ম এবং 9ম শ্রেণির জন্য দুটি ব্যাপক মূল্যায়ন অনুষ্ঠিত হবে।

বছরের মাঝামাঝি সময়ে মাসিক মূল্যায়ন এবং বছরের শেষে বার্ষিক মূল্যায়ন করা হবে। প্রাক-নির্বাচন পরীক্ষা এবং নির্বাচন পরীক্ষা দশম শ্রেণিতে অনুষ্ঠিত হবে।
বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জারি করা প্রজ্ঞাপনে একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করা হয়েছে। (December 14). সেখান থেকেই এই তথ্য পাওয়া গিয়েছে। মন্ত্রণালয়ের উপ-সচিব মোসাম্মাত রহিমা আখতার প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন।

প্রজ্ঞাপনে দেওয়া একাডেমিক ক্যালেন্ডার অনুসারে, 2024 সালে মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক স্তরের সরকারী ও বেসরকারী বিদ্যালয়ের নতুন পাঠ্যক্রমের ছয় মাসের মোট মূল্যায়ন এবং প্রাক-নির্বাচন পরীক্ষা মে মাসে শুরু হবে। মূল্যায়ন শুরু হবে 23 মে থেকে 9 জুন পর্যন্ত।

ছয় মাসব্যাপী গণ মূল্যায়ন এবং প্রাক-নির্বাচন পরীক্ষার ফলাফল 10 জুলাই নির্ধারণ করা হয়েছে।

মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নতুন পাঠ্যক্রমের বার্ষিক ব্যাপক মূল্যায়ন 21 নভেম্বর থেকে 8 ডিসেম্বর পর্যন্ত শুরু হবে। 30 ডিসেম্বর বার্ষিক মূল্যায়নের ফলাফল প্রকাশ করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মতে, এই সময়সূচী অনুযায়ী ছয় মাসব্যাপী এবং বার্ষিক ব্যাপক মূল্যায়ন আয়োজন করতে হবে। মূল্যায়নের নথি এক বছরের জন্য রাখতে হবে। মূল্যায়নের তারিখ পরিবর্তন করা যাবে না।

বিশেষ পরিস্থিতিতে পরিবর্তনের জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউসি) অনুমতি নিতে হয়। শিক্ষকরা প্রশ্নের উত্তর দেবেন। অন্য কোনও উৎস থেকে সংগৃহীত প্রশ্নগুলি মূল্যায়ন করা যাবে না।

অন্যদিকে, 2024 সালে নতুন পাঠ্যক্রমের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণীতেও প্রাথমিক শিক্ষা দেওয়া হবে। এই তিনটি বিভাগে কোনও পরীক্ষা হবে না। শুধুমাত্র চতুর্থ ও পঞ্চম শ্রেণীতে অর্ধবার্ষিক ও বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।
2025 সাল থেকে একটি নতুন চতুর্থ-পঞ্চম পাঠ্যক্রম চালু করা হবে। ফলে ওই বছর থেকে বিদ্যালয়ে অর্ধবার্ষিক ও বার্ষিক পরীক্ষা সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যাচ্ছে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.