সব শিক্ষা প্রতিষ্ঠানে ২০২৪ সালের ছুটির তালিকা প্রকাশ

0

ষ্টাফ রিপোর্টার/-  দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে ২০২৪ সালের বার্ষিক ছুটির তালিকা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

তালিকা অনুযায়ী আগামী বছর সরকারি ও সংরক্ষিত ছুটিসহ মোট ৭১ দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। পবিত্র রমজান, ঈদ-উল-ফিতর, গ্রীষ্মকালীন ছুটি, জাতীয় শিশু দিবস, স্বাধীনতা দিবস, ইস্টার সানডে এবং বেশ কয়েকটি সরকারি ছুটি সহ টানা ৩০ দিন স্কুল ছুটি থাকবে। ছুটি শুরু হবে ১০ মার্চ থেকে। চলবে ১৮ এপ্রিল পর্যন্ত।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ৭ দিন এবং দুর্গাপূজা ও ফাতেহা-ই-ইয়াজদাহম উপলক্ষে ৭ দিন ছুটি থাকবে। তাছাড়া বছরের শেষে শীত ও বড়দিন উপলক্ষে ১৭ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ১১ দিন ছুটি থাকবে।

মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, কোনো সরকারি কর্মকর্তার সফর উপলক্ষে প্রতিষ্ঠানকে ছুটি দেওয়া যাবে না এবং সংবর্ধনা বা সফর উপলক্ষে শিক্ষার্থীদের ক্লাস বন্ধ করা যাবে না। এমনকি ছাত্রদেরকে রাস্তায় দাঁড় করানোও নাও হতে পারে তাকে সম্মান দেখানোর জন্য যাকে গ্রহণ করা হচ্ছে বা দেখা হচ্ছে।

২১ ফেব্রুয়ারি, ১৭ মার্চ, ২৬ মার্চ, ১৫ আগস্ট ও ১৬ ডিসেম্বর জাতীয় গুরুত্বপূর্ণ দিনগুলোতে ক্লাস বন্ধ থাকবে। তবে সংশ্লিষ্ট দিবসের প্রতিপাদ্যের ওপর ভিত্তি করে বিভিন্ন কর্মসূচির আয়োজন করে দিবসটি পালন করতে হবে বলেও উল্লেখ করা হয়েছে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.