মার্কিন যুক্তরাষ্ট্র হাইপারসনিক মিসাইল পরীক্ষা করে

মার্কিন বিমান বাহিনী পরীক্ষা পরিচালনা করে

0

আন্তর্জাতিক ডেস্ক – মার্কিন বিমান বাহিনী সম্প্রতি প্রশান্ত মহাসাগরে হাইপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। এই প্রথম এই ধরনের একটি পরীক্ষা পরিচালিত হয়. বিশ্লেষকরা মনে করেন যে এই পরীক্ষাটি চীনের জন্য একটি বার্তা ছিল, যা দেখায় যে মার্কিন যুক্তরাষ্ট্র এখনও অস্ত্র প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করছে।

পরীক্ষার বিস্তারিত
একটি B-52 বোমারু বিমান 17 মার্চ গুয়ামের অ্যান্ডারসন এয়ার ফোর্স বেস থেকে উড্ডয়ন করে এবং একটি সম্পূর্ণ অপারেশনাল হাইপারসনিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। পরীক্ষাটি মার্শাল দ্বীপপুঞ্জের কোয়াজালিন অ্যাটলের রিগান টেস্ট সাইটে করা হয়েছিল। মিসাইলটিতে একটি রকেট বুস্টার মোটর এবং হাইপারসনিক গ্লাইড ভেহিকেল রয়েছে, যার সাথে একটি প্রচলিত ওয়ারহেড রয়েছে।

হাইপারসনিক মিসাইল কি?
হাইপারসনিক মিসাইল ঘণ্টায় ৪ হাজার মাইল বেগে যেতে পারে। এই উচ্চ গতি রাডার বা বায়ু প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করে তাদের সনাক্ত করা এবং আটকানো কঠিন করে তোলে। বর্তমান ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এড়াতে এই ক্ষেপণাস্ত্রগুলি চালচলন এবং উচ্চতা পরিবর্তন করতে পারে।

পৃথিবী ব্যাপী প্রতিযোগীতা
মার্কিন কর্মকর্তারা স্বীকার করেছেন যে চীন এবং রাশিয়াও উন্নত হাইপারসনিক প্রযুক্তি তৈরি করছে। চীন 2014 সাল থেকে হাইপারসনিক গ্লাইড যান পরীক্ষা করছে, যা পারমাণবিক এবং প্রচলিত উভয় ওয়ারহেড বহন করতে সক্ষম। রাশিয়া সম্প্রতি ইউক্রেনের উপর দিয়ে জিরকন হাইপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.