অরুণাচল প্রদেশ: ভারতের একটি অংশ, চীন নয়

ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্র দাঁড়িয়েছে

0

আন্তর্জাতিক ডেস্ক – মার্কিন যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে অরুণাচল প্রদেশকে ভারতের অংশ হিসেবে ঘোষণা করেছে। বুধবার প্রকাশিত এক বিবৃতিতে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট স্পষ্ট করে বলেছে যে অরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অংশ এবং তারা এর সার্বভৌমত্বকে চ্যালেঞ্জ করার যেকোনো প্রচেষ্টার নিন্দা করে।

সীমান্ত বিরোধ
হিমালয় পর্বত অঞ্চলের একপাশে চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল তিব্বত, অন্যদিকে ভারতের অরুণাচল রাজ্য। তিব্বত এবং অরুণাচল প্রদেশের মধ্যে সীমান্ত 3,000 কিলোমিটার বিস্তৃত।

চীনের দাবি
চীন দাবি করে যে অরুণাচল প্রদেশ দক্ষিণ তিব্বতের অংশ, যে দাবি ভারত দৃঢ়ভাবে বিতর্ক করে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যে চীনের দাবি ভিত্তিহীন এবং অরুণাচল প্রদেশ সবসময়ই ভারতের অংশ ছিল এবং থাকবে।

মার্কিন সমর্থন
মার্কিন স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র ভারতের প্রতি তাদের সমর্থন নিশ্চিত করেছেন, এই বলে যে তারা অরুণাচল প্রদেশকে ভারতের অংশ হিসাবে স্বীকৃতি দেয় এবং প্রকৃত নিয়ন্ত্রণ রেখার বাইরে এই অঞ্চলে যেকোনো অননুমোদিত অনুপ্রবেশের বিরোধিতা করে।

চীনের প্রতিক্রিয়া
সম্প্রতি, চীনের প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র দাবি করেছেন যে অরুণাচল প্রদেশ তিব্বতের অন্তর্গত এবং ভারত অবৈধভাবে জমি দখল করেছে। চীন এই অঞ্চলে ভারতের নিয়ন্ত্রণের তীব্র বিরোধিতা করেছে এবং এটিকে ভারতীয় ভূখণ্ড হিসেবে স্বীকার করতে অস্বীকার করেছে।

ভারত-মার্কিন সম্পর্ক
এশিয়া ও ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনের ক্রমবর্ধমান প্রভাবের প্রতিক্রিয়ায় ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র তাদের দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করছে। চীনের উত্থান মোকাবেলা এবং তাদের ভাগাভাগি স্বার্থ রক্ষার জন্য দুই দেশ একসঙ্গে কাজ করছে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.