বিশ্ব এইডস দিবস আজ

0

কামাল হোসেন/-  বিশ্ব এইডস দিবস আজ শুক্রবার (০১ ডিসেম্বর)। বিশ্বব্যাপী সচেতনতা বাড়াতে এবং মারাত্মক রোগ এইডস প্রতিরোধের জন্য প্রতি বছর বিশ্ব এইডস দিবস পালিত হয়। প্রতিবারের মতো এবারও বাংলাদেশে যথাযথ উদ্যোগে দিবসটি পালিত হচ্ছে। এবারের প্রতিপাদ্য হল: ‘সম্প্রদায়কে আমন্ত্রণ জানাই, এইডস নিয়ন্ত্রণ করুন’। দিবসটি উপলক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয় বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।
1988 সাল থেকে, এইডস প্রতিরোধ ও সচেতনতা বৃদ্ধির জন্য সারা বিশ্বে দিবসটি পালিত হয়ে আসছে। বাংলাদেশে 1989 সালে প্রথম এইডস রোগী শনাক্ত হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, নভেম্বর 2022 থেকে 2023 সালের অক্টোবর পর্যন্ত, 1,100 জন এইচআইভি সংক্রামিত হয়েছে।

বাংলাদেশের জাতীয় এইডস/এসটিডি নিয়ন্ত্রণ বিভাগের মতে, এইডস সনাক্তকরণের জন্য সারা দেশে 27টি কেন্দ্র রয়েছে এবং 11টি কেন্দ্র থেকে চিকিত্সা দেওয়া হয়, যা প্রাথমিক যত্নের মধ্যে সীমাবদ্ধ।

কিভাবে এটি ছড়িয়ে পড়ে

এর তিনটি পদ্ধতি রয়েছে। এই তিনটির বাইরে কোন পদ্ধতি নেই। একটি হল দুই ব্যক্তির মধ্যে শারীরিক মিলনের মাধ্যমে। দ্বিতীয়ত, ইনজেকশন দ্বারা হতে পারে, যদি ইনজেকশন ভাগ করা হয় বা রক্ত দান করে। তিন নম্বর হওয়ায় তা মা থেকে সন্তান পর্যন্ত হতে পারে। যদি মা এইচআইভি পজিটিভ হয়, তবে এটি ঘটতে পারে, তবে সম্ভাবনা খুবই কম। 100 এর মধ্যে একজনও নয়, 1/5 শতাংশ সম্ভাবনা রয়েছে। যদি শিশুটি এই 5/10 শতাংশের মধ্যে পড়ে তবে শিশুটিও এইচআইভি পজিটিভ হতে পারে।

যৌন কার্যকলাপের মাধ্যমে নারী, পুরুষ এবং সমকামীদের মধ্যে HIV সংক্রমণের হার বেশি। বিষমকামী হওয়ার সময়, পুরুষ এবং মহিলা, তারা কম, কিন্তু উল্লেখযোগ্য। দেশের ৯০% রোগী যৌনবাহিত রোগে আক্রান্ত।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.