নবায়নযোগ্য জ্বালানির ক্ষমতা তিনগুণ করার প্রতিশ্রুতি

0

কামাল হোসেন, দুবাই থেকে/- জলবায়ু পরিবর্তন মোকাবেলায় 118টি দেশ 2030 সালের মধ্যে পুনর্নবীকরণযোগ্য শক্তির ক্ষমতা তিনগুণ করার প্রতিশ্রুতি দিয়েছে। একই সময়ে, COP-28 এর প্রেসিডেন্ট আহমেদ আল জাবের অন্যান্য দেশকে বৈশ্বিক নবায়নযোগ্য শক্তির ক্ষমতা তিনগুণ করার এবং শক্তির দক্ষতায় অগ্রগতি দ্বিগুণ করার অঙ্গীকারে স্বাক্ষর করার আহ্বান জানিয়েছেন।

দুবাইতে অনুষ্ঠিত জাতিসংঘ জলবায়ু শীর্ষ সম্মেলনের চতুর্থ দিনে রোববার (৩ ডিসেম্বর) দেশগুলো ‘গ্লোবাল অ্যাক্সিলারেশন ফর ডিকার্বনাইজেশন এগ্রিমেন্ট’ স্বাক্ষর করেছে। চুক্তির লক্ষ্য হল বিশ্বব্যাপী নবায়নযোগ্য শক্তির ক্ষমতা 2022 সালের বর্তমান 3.4 টেরাওয়াট থেকে 2030 সালের মধ্যে 11 টেরাওয়াটে উন্নীত করা।

অঙ্গীকারে স্বাক্ষরকারী দেশগুলির মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাত, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, জাপান, যুক্তরাজ্য, মেক্সিকো, পোল্যান্ড, জার্মানি, অস্ট্রেলিয়া, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, কেনিয়া, নেদারল্যান্ডস, নাইজেরিয়া এবং স্পেন। তবে তুর্কি, চীন, ভারত ও দক্ষিণ আফ্রিকা এখনো স্বাক্ষর করেনি।

এছাড়াও, 50টি শক্তি উৎপাদনকারী কোম্পানি ডিকার্বনাইজেশন চুক্তিতে স্বাক্ষর করেছে, যা বিশ্বব্যাপী তেল ও গ্যাস উৎপাদনের 40 শতাংশেরও বেশি।

প্রসঙ্গত, দুবাইয়ের এক্সপ্রো সিটিতে বৃহস্পতিবার COP-এর 28তম সংস্করণ শুরু হয়েছে। ১৩ দিনব্যাপী এ সম্মেলন চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত। বিশ্বের প্রায় ২০০টি দেশের প্রতিনিধি এতে অংশ নেন।

এ বছরের সম্মেলনের প্রথম দিনে প্রতিনিধিরা বৈশ্বিক জলবায়ু পরিবর্তন মোকাবেলা এবং ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ক্ষতিপূরণ দিতে একটি তহবিল গঠন করেন। তবে কোন দেশ এই তহবিলে কতটা অবদান রাখবে তা নির্দিষ্ট করে বলা হয়নি। তবে ইতিমধ্যে বেশ কয়েকটি দেশ অনুদান দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এর মধ্যে COP-28 সম্মেলনের আয়োজক দেশ সংযুক্ত আরব আমিরাত এবং জার্মানি $100 মিলিয়ন, ব্রিটেন $50 মিলিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্র $17.5 মিলিয়ন এবং জাপান $10 মিলিয়ন অনুদান দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

সম্মেলনের দ্বিতীয় দিনে ১৩৪টি দেশ খাদ্য ও কৃষি নিরাপত্তা সংক্রান্ত ঘোষণাপত্রে স্বাক্ষর করে। এর মধ্যে 2025 সালের মধ্যে জলবায়ু পরিকল্পনায় খাদ্য ও কৃষি ব্যবস্থা অন্তর্ভুক্ত করার প্রতিশ্রুতি রয়েছে।

এছাড়াও, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক জলবায়ু খাতে 2 বিলিয়ন ডলার এবং পুনর্নবীকরণযোগ্য খাতে আরও 13.9 বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছেন।

অন্যদিকে, স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ জলবায়ু বিপর্যয় মোকাবিলায় ২ মিলিয়ন ইউরো দেওয়ার ঘোষণা দিয়েছেন। এবং সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান জলবায়ু সংকট সমাধানে ৩০ বিলিয়ন ডলারের একটি তহবিল গঠনের ঘোষণা দিয়েছেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.