ফ্রান্স উচ্চাভিলাষী নতুন পরিকল্পনার সাথে চিকিৎসা গবেষণায় খাড়া ‘পতন’ মোকাবেলা

0

কামাল হোসেন/- ফরাসি জাতি বায়োমেডিকাল গবেষণাকে পুনরুজ্জীবিত করতে চায়, বৈশ্বিক প্রতিভাকে আকৃষ্ট করতে চায় এবং উদ্ভাবনে নেতা হতে চায়।

বৃহস্পতিবার স্বাস্থ্য, গবেষণা ও শিল্প মন্ত্রণালয় ঘোষণা করেছে, ফ্রান্স “বায়োমেডিকাল গবেষণাকে আরও দক্ষ, সহজীকরণ, শক্তিশালী এবং আরও দক্ষ করার লক্ষ্যে একটি মিশন চালু করেছে।”

মিশন বিবৃতি অনুসারে, বায়োমেডিকেল গবেষণা এবং উদ্ভাবনে বিশ্বব্যাপী শীর্ষস্থানীয় হিসাবে ফ্রান্সের অবস্থানের পাশাপাশি গবেষক, ডাক্তার, ফার্মাসিস্ট, বিজ্ঞানী এবং শিল্পপতিদের জন্য এই পরিকল্পনাটি দেশের বৈশ্বিক আবেদন বাড়াতে চায়।

ফ্রেঞ্চ অ্যাকাডেমি অফ সায়েন্সেসের বর্তমান সভাপতি অ্যালাইন ফিশার জানুয়ারিতে একটি প্রতিবেদন জারি করার পরে এই ঘোষণা আসে যে ফরাসি চিকিৎসা গবেষণা “অপতনে” ছিল।

“অপর্যাপ্ত সংস্থান, অস্পষ্ট কৌশল, একটি অত্যধিক কষ্টকর প্রশাসনের অধীনে জটিল সংগঠন, বৃত্তিমূলক ক্ষতি… সূচক যাই হোক না কেন, সাধারণভাবে বৈজ্ঞানিক গবেষণা এবং বিশেষত স্বাস্থ্যসেবা গবেষণার জন্য, আমাদের দেশ কম পড়ছে,” তিনি লিখেছেন।

প্রতিবেদন অনুসারে, আন্তর্জাতিক বৈজ্ঞানিক প্রকাশনার 2.8 শতাংশ ফ্রান্সের।

এটি যুক্তরাজ্য (4.5 শতাংশ), জার্মানি (4.3 শতাংশ) এবং ইতালি (3.0 শতাংশ) থেকে অনেকটাই পিছিয়ে

প্রকাশনার ক্রমবর্ধমান ভলিউম সত্ত্বেও, 2005 থেকে 2018 সালের মধ্যে বিশ্ব বৈজ্ঞানিক প্রকাশনায় ফ্রান্সের অংশ 34 শতাংশ কমেছে, র‍্যাঙ্কিংয়ে 6 তম থেকে 9 তম স্থানে নেমে গেছে।

জাপানের পরে শীর্ষ 12টি দেশের মধ্যে এটি ছিল দ্বিতীয় সবচেয়ে উল্লেখযোগ্য পতন।

ফরাসি ম্যাগাজিন ল’এক্সপ্রেসের সাথে একান্ত সাক্ষাত্কারে, ফ্রান্সের স্বাস্থ্য ও প্রতিরোধ মন্ত্রী ফ্রাঁসোয়া ব্রাউন বলেছিলেন যে সমস্যাটি কেবল “অর্থের প্রশ্ন” নয়।

“টেবিলে অনেক টাকা আছে,” তিনি ব্যাখ্যা করলেন। “তবুও প্রায়শই, বিজ্ঞানীরা তাদের পণ্য বিকাশের বিষয়ে চিন্তা করার চেয়ে তহবিল খুঁজতে বেশি সময় ব্যয় করেন, যা স্বাভাবিক নয়।”

“ট্রেনটি রওনা হয়েছে, বা কমপক্ষে এটি যাত্রা শুরু করছে, এবং চ্যালেঞ্জ হল বোর্ডে উঠা এবং প্রথম শ্রেণীতে আমাদের স্থান নেওয়া,” ব্রাউন এল’এক্সপ্রেসকে বলেছেন, বায়োমেডিকাল গবেষণায় ত্বরণের দিকে ইঙ্গিত করে।

“আমরা একটি বড় চ্যালেঞ্জের মুখোমুখি: এই গবেষণাটিকে উদ্ভাবন বা যুগান্তকারী পণ্যে রূপান্তর করা। আমরা এটি করা শুরু করেছি, কিন্তু আমরা অনেক বাধার বিরুদ্ধে আছি, অন্তত একটি অত্যন্ত জটিল সংগঠন নয়, “তিনি যোগ করেছেন।

কর্মকর্তারা 2023 সালের অক্টোবরের মধ্যে “কংক্রিট ব্যবস্থা” আশা করেন, যা পরের বছর বাস্তবায়িত হবে।

এই মিশনটি তিনটি মন্ত্রণালয়ের প্রশাসনের পাশাপাশি ফ্রেঞ্চ ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ অ্যান্ড মেডিকেল রিসার্চ (ইনসারম) এবং স্বাস্থ্যের উদ্ভাবনের জন্য ফ্রেঞ্চ এজেন্সির সাথে পরিচালিত হবে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.