চাকরির নাম ‘অল ইন্ডিয়া ফার্টিলিটি সার্ভিস’

0

আন্তর্জাতিক ডেস্ক/- ডিসেম্বরের শুরুতে, মঙ্গেশ কুমার (নাম পরিবর্তিত) ফেসবুকে স্ক্রোল করছিলেন যখন তিনি ‘অল ইন্ডিয়া প্রেগন্যান্ট জব সার্ভিস’-এর একটি ভিডিও দেখতে পান। ভিডিওটি দেখার পরে, তিনি পোস্টারের সাথে যোগাযোগ করার সিদ্ধান্ত নেন।

একজন মহিলাকে গর্ভধারণের বিনিময়ে মোটা অঙ্কের টাকা পাওয়ার প্রস্তাব মঙ্গেশের কাছে লোভনীয় মনে হয়েছিল। 33 বছর বয়সী মঙ্গেশ একটি বিয়ের অনুষ্ঠান ডেকোরেশন কোম্পানিতে কাজ করে প্রতি মাসে 15,000 টাকা উপার্জন করতেন। লোভের এই ফাঁদে পা দিয়ে এরই মধ্যে ১৬ হাজার টাকা হারিয়েছেন তিনি। তার কাছে আরও টাকা চাইছে প্রতারকরা।

উত্তর ভারতের বিহার রাজ্য থেকে আসা মঙ্গেশই একমাত্র ব্যক্তি ছিলেন না যিনি এই কেলেঙ্কারীতে জড়িত ছিলেন।

বিহারের নাওয়াদা জেলার সাইবার সেলের প্রধান উপ-পুলিশ সুপার কল্যাণ আনন্দ বিবিসিকে বলেছেন যে শত শত মানুষ একটি বিস্তৃত কেলেঙ্কারির শিকার হয়েছেন। রাজ্যের ভোলাওয়ালা পুরুষদের বড় বেতন এবং নিঃসন্তান মহিলাদের সাথে হোটেলে রাতের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। এখন পর্যন্ত তার দল আটজনকে গ্রেপ্তার করেছে, নয়টি মোবাইল ফোন এবং একটি প্রিন্টার জব্দ করেছে এবং এখনও 18 জনকে খুঁজছে। তবে নিহতদের সন্ধান করা আরও কঠিন প্রমাণিত হয়েছে, তিনি বলেছিলেন।

কল্যাণ আনন্দ বলেন, ‘চক্রটি এক বছর ধরে সক্রিয় ছিল এবং আমরা বিশ্বাস করি তারা শত শত মানুষকে প্রতারণা করেছে, কিন্তু এখনও পর্যন্ত কেউ অভিযোগ করতে এগিয়ে আসেনি, সম্ভবত লজ্জার কারণে।’

বিবিসি দুই ভুক্তভোগীর সঙ্গে কথা বলতে পেরেছে। তাদের মধ্যে একজন বলেছেন যে তিনি 799 টাকা হারিয়েছেন, তবে বিস্তারিত আলোচনা করতে চাননি।

কিন্তু দ্বিতীয় মঙ্গেশ বিস্তারিত কথা বলেছেন। বেশ কয়েকটি ফোন কলের মাধ্যমে, তিনি প্রকাশ করেছিলেন কীভাবে তিনি প্রতারকদের শিকার হয়েছিলেন।

মঙ্গেশ বলেন, ‘ভিডিওতে ক্লিক করার ১০ মিনিট পর আমার ফোন বেজে উঠল। লোকটি আমাকে বলল, আমি নিবন্ধন করতে চাইলে আমাকে ৭৯৯ টাকা দিতে হবে।’

ফোনকারী মঙ্গেশকে বলেছিলেন যে তিনি মুম্বাইয়ের একটি সংস্থায় কাজ করবেন। রেজিস্ট্রেশন সম্পন্ন করার পর তাকে গর্ভবতী নারীর বিবরণ পাঠানো হবে।

দলটি মঙ্গেশকে মহিলার সাথে যৌন সম্পর্ক স্থাপনের জন্য পাঁচ লাখ টাকা এবং মহিলাটি গর্ভবতী হলে আট লাখ টাকা পুরস্কারের প্রস্তাব দেয়।

দুই সন্তানের বাবা মঙ্গেশ বলেন, ‘আমি একজন গরিব মানুষ, আমার অর্থের খুব প্রয়োজন তাই আমি তাদের বিশ্বাস করেছি।’

চক্রটি বলেছে যে মঙ্গেশকে আগামী কয়েক সপ্তাহের মধ্যে আদালতের নথি পেতে 16,000 টাকা দিতে হবে। মঙ্গেশকে দেওয়া জাল নথিগুলির মধ্যে একটি ছিল ‘শিশু জন্ম চুক্তি’ এবং নীচে সূক্ষ্ম প্রিন্টে ‘গর্ভাবস্থা যাচাইকরণ ফর্ম’। নথির শেষে স্বাক্ষরটি ইউএস টক শো হোস্ট অপরাহ উইনফ্রে দ্বারা ব্যবহৃত স্বাক্ষরের অনুরূপ।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.