এবারের নির্বাচন শান্তিপূর্ণ, ৪০ শতাংশ ভোট পড়েছে: সিইসি

0

ষ্টাফ রিপোর্টার/- দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে বলে দাবি করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, এবারের নির্বাচনে ৪০ শতাংশ ভোট পড়েছে।

রোববার (৭ জানুয়ারি) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন (ইসি) ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

এ সময় নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মোঃ আহসান হাবিব খান, বেগম রাশেদা সুলতানা, মোঃ আলমগীর, আনিছুর রহমান, ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম উপস্থিত ছিলেন।

ইসি বলেন, সকালে আমরা শান্তিপূর্ণ পরিস্থিতি দেখেছি। পরে টিভি রিপোর্ট থেকে মনে হয়, সহিংসতার মতো গুরুতর কোনো ঘটনা ঘটেনি। যাই হোক, আমরা ব্যবস্থা নিয়েছি। আমরা গ্রেফতার করেছি, মামলা করেছি। শেষ মুহূর্তে মারা যান দুই নির্বাচন কর্মকর্তা। হৃদরোগে আক্রান্ত হয়ে তাদের মৃত্যু হয়। তাদের পরিবারের প্রতি সমবেদনা।

তিনি বলেন, নির্বাচনী সহিংসতায় কোনো মৃত্যু হয়নি।

সিইসি বলেন, ব্যালটে সিল মারার কিছু অভিযোগ এসেছে। আমাদের মনিটরিং সেল এটি মনিটরিং করছে। আমরা ক্রস-চেক করেছি এবং দেখা মাত্রই ব্যবস্থা নিলাম। শেষ মুহূর্তে একজনের প্রার্থিতা বাতিল হয়েছে।

তিনি আরও বলেন, চূড়ান্ত শতাংশ এখনও হয়নি। তবে আমরা প্রাপ্ত তথ্য অনুযায়ী ৪০ শতাংশ ভোট পড়েছে। যতদূর এন্ট্রি সংশ্লিষ্ট, 40 শতাংশ অনুযায়ী. বাড়তেও পারে আবার নাও হতে পারে।

ভোট কম থাকার কারণ হিসেবে তিনি বলেন, একটি বড় দল নির্বাচন বর্জন করে ভোট ঠেকানোর চেষ্টা করেছে। সে কারণে ভোট একটু কম। কিছু ক্ষেত্রে ব্যালট সিল করা হয়। আমরা কিছু ধরলে, তারা চূড়ান্ত গণনা থেকে বাদ দেওয়া হবে. কারণ তাদের পেছনে কোনো সীলমোহর বা চিহ্ন নেই।

এর আগে বিকেলে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাঙ্গীর আলম জানান, বিকেল ৩টা পর্যন্ত ঢাকায় ২৫ শতাংশ, চট্টগ্রামে ২৭ শতাংশ, খুলনায় ৩২ শতাংশ, সিলেটে ২২ শতাংশ, ময়মনসিংহে ২৯ শতাংশ, রাজশাহীতে ২৬ শতাংশ, রংপুরে ২৬ শতাংশ ও বরিশালে ৩১ শতাংশ ভোট পড়েছে।

রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলে বিকাল ৪টা পর্যন্ত। বড় ধরনের কোনো সহিংসতা ছাড়াই বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে সারাদেশে ভোটগ্রহণ শেষ হয়েছে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.