২৯ ডিসেম্বর নয়, ৩ জানুয়ারি মাঠে নামবে সেনাবাহিনী

0

লাষ্টনিউজ২৪/-  দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সারাদেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সশস্ত্র বাহিনী মোতায়েনের তারিখ পাঁচ দিন পিছিয়ে দেওয়া হয়েছে। ২৯ ডিসেম্বরের পরিবর্তে ৩ জানুয়ারি থেকে মাঠে নামবে সশস্ত্র বাহিনী।

সশস্ত্র বাহিনী বিভাগ থেকে পাঠানো এক চিঠি থেকে এ তথ্য জানা গেছে। সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসারের পক্ষে ব্রিগেডিয়ার জেনারেল হোসেন মুহাম্মদ মসিহুর রহমান চিঠিতে স্বাক্ষর করেন।

চিঠিতে জানানো হয়েছে, ৩ জানুয়ারি থেকে ১০ জানুয়ারি পর্যন্ত মোট ৮ দিন সশস্ত্র বাহিনী মাঠে থাকবে।

আরো জানানো হয়, নির্বাচন কমিশনের অনুরোধের পরিপ্রেক্ষিতে স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তা প্রদানের লক্ষ্যে ৩০০টি নির্বাচনী এলাকায় ৩ জানুয়ারি থেকে ১০ জানুয়ারি পর্যন্ত (ভ্রমণের সময়কাল ব্যতীত) সশস্ত্র বাহিনী নিয়োগের নির্দেশ দেওয়া হয়েছে। ‘ইন এইড টু দ্য সিভিল পাওয়ার’-এর অধীনে বাংলাদেশ।

সশস্ত্র বাহিনী দ্বারা নিয়োজিত বাহিনী ফৌজদারি কার্যবিধির বিধান এবং অন্যান্য আইনী বিধান এবং প্রতিরক্ষা মন্ত্রনালয় দ্বারা জারি করা ‘বেসামরিক ক্ষমতাকে সহায়তা সংক্রান্ত নির্দেশনা’ এর ধারা 7 এবং 10 এর বিধান দ্বারা পরিচালিত হবে। মোতায়েন করা সশস্ত্র বাহিনী নির্বাচনী কাজে নির্বাহী ম্যাজিস্ট্রেটের পরামর্শক্রমে ফৌজদারি কার্যবিধি অনুযায়ী আইনশৃঙ্খলা রক্ষায় বেসামরিক প্রশাসনকে সহায়তা করবে।

গত বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে জারি করা পরিপত্রে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ১৩ দিন সেনাবাহিনী মোতায়েন থাকবে। 29 ডিসেম্বর থেকে 10 জানুয়ারি পর্যন্ত, আইন প্রয়োগকারী এবং সশস্ত্র বাহিনী মোবাইল এবং স্ট্রাইকিং ফোর্স হিসাবে কাজ করবে। এছাড়া অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীও এ সময় মাঠে থাকবে।

এর আগে, ১৮ ডিসেম্বর নির্বাচন কমিশন (ইসি) জানিয়েছিল, ২৯ ডিসেম্বর থেকে নির্বাচনী মাঠে সশস্ত্র বাহিনী দায়িত্ব পালন করবে।

রাষ্ট্রপতি গত ১৭ ডিসেম্বর নির্বাচনকালীন সেনা মোতায়েনের নীতিগত অনুমোদন দেন। সাহাবুদ্দিন। পরের দিন ১৮ ডিসেম্বর জাতীয় নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য সেনা মোতায়েন এবং বেসামরিক প্রশাসনকে সহায়তা করতে সশস্ত্র বাহিনীকে চিঠি দেয় ইসি।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.