১৯ জন গণমাধ্যমের মালিক ও সম্পাদক রয়েছেন সংসদ নির্বাচনে

0

ষ্টাফ রিপোর্টার/- আদালতের নির্দেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন জনের প্রার্থিতা ফেরত আসায় মোট প্রার্থীর সংখ্যা দাঁড়ায় এক হাজার ৯৭০ জন। তাদের মধ্যে ১৯ জন গণমাধ্যমের মালিক ও সম্পাদক রয়েছেন।

বুধবার (৩ জানুয়ারি) নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন পরিচালনা শাখা এ তথ্য জানিয়েছে।

চূড়ান্ত প্রার্থী তালিকা পর্যালোচনা করে দেখা গেছে, নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে নেমেছেন দৈনিক ইত্তেফাকের মালিক আনোয়ার হোসেন মঞ্জু। তিনি জাতীয় পার্টি-জেপির চেয়ারম্যান। নির্বাচনে পিরোজপুর-২ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি।

নির্বাচনে অংশ নিচ্ছেন দৈনিক সমকাল ও চ্যানেল ২৪ এর মালিক শিল্পপতি এ কে আজাদ (স্বতন্ত্র প্রার্থী)। এই শিল্পপতি ফরিদপুর জেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, তিনি ফরিদপুর-৩ আসনে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন।

চুয়াডাঙ্গা-১ আসনে স্বতন্ত্র প্রার্থী (ঈগল প্রতীক) হয়েছেন ডায়মন্ডনিউজের প্রকাশক দিলীপ কুমার আগরওয়ালা। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য।

ঢাকা-১ (দোহার-নবাবগঞ্জ) আসনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে লড়ছেন দৈনিক যুগান্তর ও যমুনা টেলিভিশনের স্বত্বাধিকারী সালমা ইসলাম। একই আসনে নৌকা প্রতীকে নির্বাচন করছেন ইন্ডিপেন্ডেন্ট টিভির মালিক সালমান এফ রহমান। তিনি বেক্সিমকোর প্রধান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা।

আওয়ামী লীগের মনোনয়ন (নৌকা প্রতীক) পেয়ে নোয়াখালী-২ (সেনবাগ-সোনাইমুড়ী) আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আরটিভির মালিক আলহাজ্ব মোর্শেদ আলম।

যশোর-৩ আসনে নৌকা প্রতীকে লড়ছেন বাংলা ট্রিবিউন ও ঢাকা ট্রিবিউন পত্রিকার মালিক কাজী নাবিল আহমেদ। নরসিংদী-২ আসনে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন দৈনিক সংবাদ সম্পাদক আলতামাশ কবির। সময় টিভির মালিক অ্যাড. ঢাকা-১ আসনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করছেন কামরুল ইসলাম।

ঢাকা-৯ সংসদীয় আসনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করছেন দৈনিক ভোরের কাগজের সাবের হোসেন চৌধুরী। ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন দৈনিক কালবেলার মালিক নজরুল ইসলাম।

গাজী টিভি ও অনলাইন সারা বাংলার মালিক গোলাম দস্তগীর গাজী এখন নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনে আওয়ামী লীগের প্রার্থী। ঢাকা-১৫ (মিরপুর ও কাফরুল) আসনে আবারও নৌকা প্রতীক নিয়ে লড়ছেন মোহনা টেলিভিশনের মালিক কামাল আহমেদ মজুমদার।

এছাড়া গ্লোবাল টেলিভিশনের মালিক মামুনুর রশিদ কিরণ নৌকা প্রতীকে (নোয়াখালী-৩), স্বদেশ প্রতিদিন পত্রিকার মালিক ওয়াকিল উদ্দিন ঢাকা-১১ থেকে নৌকা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন, দৈনিক ও অনলাইন ঢাকাটাইমসের মালিক আরিফুর রহমান দোলন (স্বতন্ত্র প্রার্থী)। ) বাংলাদেশ জার্নালের মালিক ড. আনোয়ার হোসেন (নৌকা), দৈনিক সকালের সময়ের মালিক নূর হাকিম চুয়াডাঙ্গা-২ আসনে (স্বতন্ত্র প্রার্থী) এবং দৈনিক আমার সংবাদ ও দৈনিক পোস্ট সম্পাদক হাসেম রেজা স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ইসির তৈরি প্রতিবেদন অনুযায়ী, ক্ষমতাসীন দল আওয়ামী লীগে এবার সবচেয়ে বেশি প্রার্থী রয়েছে। হাইকোর্ট থেকে ৩ জন প্রার্থী ফেরত আসায় দলটির প্রার্থীর সংখ্যা দাঁড়ায় ২৬৬ জন। জাতীয় পাটির ২৬৫ জন, তৃণমূল বিএনপির ১৩৫ জন, ন্যাশনাল পিপলস পার্টির ১২২ জনসহ মোট ২৮টি রাজনৈতিক দলের প্রার্থীর সংখ্যা। বাংলাদেশ কংগ্রেসের ৯৬ জন, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের ৫৬ জন, ১ হাজার ৫৩৪ জন এবং স্বতন্ত্র প্রার্থী ৪৩৬ জন। মোট প্রার্থীদের মধ্যে ৭৫ জন উচ্চ আদালতে আপিল করে তাদের প্রার্থিতা ফেরত পেয়েছেন।

আগামী ৭ জানুয়ারি (রোববার) জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.