সেচ মৌসুমে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের ১৭ সিদ্ধান্ত

0

ষ্টাফ রিপোর্টার/-  আসন্ন সেচ মৌসুমে সেচ পাম্পে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সরকার ১৭টি সিদ্ধান্ত নিয়েছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, বিদ্যুৎ কেন্দ্রের সেচ পাম্পগুলোতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) এক আন্তঃমন্ত্রণালয় পর্যালোচনা সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠকে জানানো হয়, আগামী জানুয়ারিতে সেচ মৌসুম শুরু হবে। চলবে এপ্রিল পর্যন্ত।

গত সেচ মৌসুমে এপ্রিল মাসে সর্বোচ্চ বিদ্যুতের চাহিদা ছিল ১৬ হাজার মেগাওয়াট। আসন্ন সেচ মৌসুমে বিদ্যুতের সামগ্রিক চাহিদা ১৭ হাজার ৮০০ মেগাওয়াট হওয়ার সম্ভাবনা রয়েছে। বর্তমানে সেচ সংযোগের সংখ্যা ৪ লাখ ৮৭ হাজার ৮৫১টি এবং অমীমাংসিত আবেদনের সংখ্যা ৯ হাজার ৪৩২টি। শুধুমাত্র সেচের জন্য জানুয়ারিতে ৩৪৭ মেগাওয়াট, ফেব্রুয়ারিতে ৮৬৫ মেগাওয়াট, মার্চে ১ হাজার ৯৪৯ মেগাওয়াট, মার্চে ২ হাজার ৫৯০ মেগাওয়াট। এপ্রিল, মে মাসে প্রয়োজন হয় ২ হাজার ৫৯০ মেগাওয়াট।

আসন্ন সেচ মৌসুমে গ্যাসের চাহিদা 1,760 mmcfd। এ চাহিদা কমপক্ষে ১ হাজার ৫৪০ এমএমসিএফডি হবে বলে আশা করা হচ্ছে। এছাড়া ফার্নেস অয়েলের চাহিদা ১ লাখ ৫৪ হাজার ৯৫০ মেট্রিক টন এবং ডিজেলের চাহিদা ১৫ হাজার ৬০০ মেট্রিক টন হওয়ার সম্ভাবনা রয়েছে।

জ্বালানি বিভাগ জানায়, ফার্নেস অয়েল ও ডিজেলের কোনো ঘাটতি নেই। চাহিদা অনুযায়ী সরবরাহ করা হবে।

সভায় গৃহীত সিদ্ধান্তগুলো হলো, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বাবুবো) আসন্ন সেচের সময় জ্বালানি পরিবহনে যাতে কোনো সমস্যা না হয় তা নিশ্চিত করতে রেলপথ মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, বিআইডব্লিউটিসি, বিআইডব্লিউটিএ এবং বিপিসির সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করবে। মৌসম. যাতায়াত ব্যবস্থা নিশ্চিত করা হবে। সেচ পাম্পে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে গ্রিড সাবস্টেশন, ট্রান্সমিশন লাইন, ডিস্ট্রিবিউশন লাইন ও সাবস্টেশনের রক্ষণাবেক্ষণ ও মেরামত জরুরি ভিত্তিতে সম্পন্ন করতে হবে। ওভারলোডেড সাবস্টেশন এবং ট্রান্সমিশন লাইনগুলির আপগ্রেডেশন যত তাড়াতাড়ি সম্ভব সম্পন্ন করা হবে এবং বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলিতে ন্যূনতম 2 মাসের উৎপাদন ক্ষমতা বজায় রাখার জন্য জ্বালানী তেলের মজুদ নিশ্চিত করা হবে। সেচ পাম্পে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ পর্যবেক্ষণের জন্য একটি মনিটরিং কমিটি গঠন করা হবে এবং মনিটরিং কমিটির কার্যক্রম জোরদার করা হবে।

বৈঠকে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. নুরুল আলম, পিডিবির চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান, পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন, নৌপরিবহন মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয়, রেলপথ মন্ত্রণালয়, বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের আওতাধীন বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানরা উপস্থিত ছিলেন। .

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.