‘বাংলাদেশের ভূখণ্ড কখনো কাউকে ব্যবহার করতে দেওয়া হবে না’

0

ষ্টাফ রিপোর্টার/- পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন, বাংলাদেশের ভূখণ্ড কখনো কাউকে ব্যবহার করতে দেওয়া হবে না।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিক্যাব) সঙ্গে এক আলোচনায় তিনি এ কথা বলেন।

পররাষ্ট্র সচিব বলেন, আমরা কখনোই আমাদের জমি ব্যবহার হতে দেব না। যদি তা আমাদের প্রতিবেশী বা অন্য কারো বিরুদ্ধে যায় বা অন্য কারো স্বার্থের বিষয় হয়, তাহলেও দেবেন না। এ বিষয়ে আমরা পরিষ্কার। আমরা সব ধরনের যুদ্ধের বিরুদ্ধে।

পররাষ্ট্রমন্ত্রী গতকাল সাংবাদিকদের বলেন, বাংলাদেশ এ অঞ্চলে ছায়াযুদ্ধ চায় না। এ কে আব্দুল মোমেন। গত কয়েক মাসে মিয়ানমারকে কেন্দ্র করে অনেক ভূ-রাজনৈতিক সমীকরণ দেখা গেছে। তাই বাংলাদেশ এ অঞ্চলে কোনো ছায়াযুদ্ধের আশঙ্কা করছে কি না, জানতে চাওয়া হয় পররাষ্ট্র সচিবের কাছে।

জবাবে মাসউদ বিন মোমেন বলেন, তিনি (মন্ত্রী) কোন প্রেক্ষাপটে এটা বলেছেন আমি জানি না। অবশ্যই আমরা কোনো ধরনের যুদ্ধ চাই না। এটা বাস্তব হোক বা ছায়া যুদ্ধ, আমাদের অবস্থান এর বিরুদ্ধে। মিয়ানমার আমাদের প্রতিবেশী। ভারতও আমাদের প্রতিবেশী। এই দুই প্রতিবেশীর সঙ্গে আমাদের সীমান্ত রয়েছে। তাই আমাদের লক্ষ্য উন্নয়ন করা, কিভাবে আরও উন্নয়ন করা যায় তা দেখা। যেকোনো ধরনের সংঘাত, ছায়াযুদ্ধ বা অন্য কিছু আমাদের কাঙ্খিত লক্ষ্য থেকে বিচ্যুত করতে পারে। এজন্য আমরা সবসময় চরম ধৈর্য্য প্রদর্শন করি।

মাসুদ বিন মোমেন বলেন, ২০১৭ সালে মিয়ানমার যখন রোহিঙ্গাদের পাঠায়, তখন নানা ধরনের উস্কানি দেওয়া হয়েছিল। তবে শীর্ষ নেতৃত্বের পক্ষ থেকে আমাদের বলা হয়েছে কোনো সংঘাতে না জড়াতে। কোন কিছুর সাথে জড়িত নয়। কারণ আমরা কোনো সংঘাত চাই না।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.